June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 12th, 2023, 2:27 pm

ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসের আয়োজনে ৩ দিনব্যাপী মেরিটাইম ইভেন্ট শুরু

বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের আয়োজনে ৩ দিনব্যাপী মেরিটাইম ইভেন্টের আয়োজন করা হয়েছে, যা বৃহস্পতিবার ঢাকায় শুরু হয়েছে। এর পাশাপাশি বাংলাদেশের সর্ববৃহৎ মেরিটাইম ও অফশোর প্রদর্শনী বিমোক্স ২০২৩-এরও আয়োজন করা হয়েছে।

৩ দিনব্যাপী ‘মেরিটাইম ফিউচার ইজ নাউ: দ্য নেদারল্যান্ডস অ্যাপ্রোচ টু নিউ অপারচুনিটিস’ প্রোগ্রামে জ্ঞান বিনিময় এবং অংশীদারিত্বের প্রসারের জন্য একটি বিজনেস নেটওয়ার্কিং ইভেন্ট, সেমিনার ও ম্যাচ-মেকিংসহ বেশ কয়েকটি ইভেন্ট থাকছে।

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) হল-০২ এ বাংলাদেশের প্রথম নেদারল্যান্ডস প্যাভিলিয়ন অবস্থিত।

দূতাবাসটি বলেছে, এর লক্ষ্য টেকসই অর্থনৈতিক উন্নয়ন এবং সামুদ্রিক খাতে ডাচ-বাংলাদেশ ব্যবসায়িক অংশীদারিত্ব বৃদ্ধি করা।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে আজ সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স থিজ ওয়াউডস্ট্রা ফিতা কেটে অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয় ও বন্দর কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিকালে শুরু হতে যাওয়া ‘দ্য মেরিটাইম ফিউচার ইজ নাউ: দ্য নেদারল্যান্ডস অ্যাপ্রোচ টু নিউ অপারচুনিটিস’ শীর্ষক সেমিনারটি নেদারল্যান্ডস সামুদ্রিক খাতের বিভিন্ন ক্ষেত্রে সমৃদ্ধ দক্ষতা এবং উদ্ভাবনী সমাধান সম্পর্কে ভালো অন্তর্দৃষ্টি প্রদান করবে।

ডাচ সামুদ্রিক খাত এমন একটি ভবিষ্যতের প্রচার করছে যেখানে তাদের উদ্ভাবনগুলো প্রাণবন্ত, সবুজ ও সংযুক্ত বন্দর শহর তৈরি করতে এবং স্মার্ট ও শূন্য-নির্গমন শিপিং বিকাশে সহায়তা করতে পারে।

বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশের মেরিটাইম সেক্টরের ভবিষ্যৎ সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করা হবে।

নেদারল্যান্ডস ও বাংলাদেশের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্ক, বিশেষ করে সামুদ্রিক সহযোগিতার ক্ষেত্রে এই সেমিনার একটি ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ হিসেবে চিহ্নিত হবে, যেহেতু দ্বিপক্ষীয় সম্পর্ক পারস্পরিক লাভজনক বাণিজ্য ও বিনিয়োগের ওপর ক্রমবর্ধমানভাবে মনোনিবেশ করছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল।

দূতাবাস আরও বলেছে, সেমিনার এবং এক্সপোতে অংশ নেওয়া ১৫টি নেদারল্যান্ডস সামুদ্রিক সংস্থার উপস্থিতি উভয় দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক এবং সামুদ্রিক ও অফশোর শিল্পের আরও বিকাশে পারস্পরিক স্বার্থের সাক্ষ্য দেয়।

তারা জাহাজ নির্মাণ, বন্দর অবকাঠামো, সামুদ্রিক, ডেল্টা প্রযুক্তি এবং আরও অনেক কিছুসহ বিভিন্ন খাতের প্রতিনিধিত্ব করছে। কোম্পানিগুলো হলো- বোসকালিস, সিডিআর ইন্টারন্যাশনাল বিভি, ডামেন শিপইয়ার্ডস, ডেল্টা কনটেক্সট বিভি, হেইনেন অ্যান্ড হপম্যান, হাইড্রোমাস্টার প্রপালশন, মেলকাল মেরিন বিভি, মারিন, এসটিসি-নেস্ট্রা বিভি, ওশানবাউন্ড, রয়েল হাসকনিং ডিএইচভি, রয়্যাল আইএইচসি, টেরাওরএক্স, ভ্যান অর্ড এবং ভি-স্টেপ সিমুলেশন।

বিমোক্স ২০২৩ প্রদর্শনী ও নেদারল্যান্ডস প্যাভিলিয়ন সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত এবং অনুষ্ঠানটি শনিবার পর্যন্ত চলবে।

—-ইউএনবি