February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 8th, 2022, 7:19 pm

ঢাকায় ১৯তম এশিয়ান আর্ট বিয়েনালের উদ্বোধন প্রধানমন্ত্রীর

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদী আন্তর্জাতিক আর্ট বিয়েনাল ইভেন্ট ‘এশিয়ান আর্ট বিয়েনাল’-এর ১৯তম আসরের উদ্বোধন করেছেন।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে (বিএসএ)আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন।

আজ থেকে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ১৯তম এশিয়ান আর্ট বিয়েনাল বাংলাদেশ ২০২২-এ ১৪৯ জন বাংলাদেশি শিল্পীসহ ১১৪টি দেশের ৪৯৩ জন শিল্পীর তৈরি ৬৪৯টি শিল্পকর্ম অন্তর্ভুক্ত রয়েছে।

প্রধান আর্ট ইভেন্টে অংশগ্রহণকারী দেশি ও বিদেশি শিল্পীদের সৃষ্ট দ্বি-মাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পকর্ম; যেমন- পেইন্টিং, প্রিন্ট, ফটোগ্রাফ, ভাস্কর্য, পারফরম্যান্স আর্ট এবং ইনস্টলেশন ও নিউমিডিয়া আর্ট প্রদর্শন করা হয়।

১৯তম এই সংস্করণে দেশি ও বিদেশি শিল্পী, শিল্প সমালোচক, জুরি ও পর্যবেক্ষকদের অংশগ্রহণে ‘হোম অ্যান্ড ডিসপ্লেসমেন্ট’- শীর্ষক দুই দিনের আন্তর্জাতিক সেমিনার রয়েছে।

শুক্রবার ও শনিবার জাতীয় আর্ট গ্যালারি মিলনায়তন এবং বিএসএ-এর জাতীয় নাট্য ভবনের সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হবে।

বিএসএ-তে প্রধান প্রদর্শনী ছাড়াও, জাতীয় জাদুঘর শিল্প অনুষ্ঠানের অংশ হিসেবে তার সংগ্রহ থেকে বাংলাদেশি শিল্পীদের ৪২টি শিল্পকর্ম প্রদর্শন করবে।

এই ১৯ তম এশিয়ান আর্ট বিয়েনাল বাংলাদেশ ২০২২ দেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে। যিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা। শিল্পকলা একাডেমি প্রতিবছর এশিয়ান আর্ট বিয়েনালের আয়োজন করে আসছে।

এবারে ছয়জন শিল্পীকে সম্মানসূচক পুরস্কারে ভূষিত করা হয়েছে এবং তিনজনকে গ্র্যান্ড অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।

জুরি বোর্ডের সভাপতি শিল্পী রফিকুন নবী পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন।

কে এম খালিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক সচিব মো. আবুল মনসুর, জুরি বোর্ডের সদস্য ও বিশিষ্ট পোলিশ শিল্প সমালোচক জারোস্লো সুচান, বিএসএ মহাপরিচালক এবং ১৯তম এশিয়ান আর্ট বিয়েনাল বাংলাদেশ ২০২২-এর প্রধান সমন্বয়কারী লিয়াকত আলী লাকী প্রমুখ।

—-ইউএনবি