June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 8th, 2024, 8:05 pm

ঢাকার অনিমেষ এবার মিথিলার সিনেমায়

অনলাইন ডেস্ক :

দুই বাংলার সিনেমাতে নিয়মিত কাজ করছেন রাফিয়াত রশিদ মিথিলা, সমানতালে ভালোই। লক্ষণীয় বিষয় ছবিগুলো মূলত নারীপ্রধান। যার প্রধান চরিত্র অর্জন করতে সক্ষম হচ্ছেন ঢাকাই অভিনেত্রী। এই ঈদে মুক্তি পাচ্ছে তার ক্যারিয়ারের অন্যতম সিনেমা ঢালিউডের ‘কাজলরেখা’। যাতে তাকে দেখা যাবে ভিলেন চরিত্রে! তবে তার আগেই ভিন্ন গল্পে-চরিত্রে মুগ্ধ করতে যাচ্ছেন, টলিউড দর্শকদের। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ উপন্যাস অবলম্বনে নির্মিত ‘ও অভাগী’ মুক্তি পাচ্ছে এ মাসেই। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ঢাকার মিথিলা। নির্মাণ করেছেন কলকাতার অনির্বাণ চক্রবর্তী। এরমধ্যে শুরু হয়েছে প্রচারণা।

৭ মার্চ প্রকাশ হয়েছে সিনেমার প্রধান গান। যাতে মিলেছে মিথিলার চরিত্রের আঁচ। তারচেয়ে বড় বিষয় কলকাতার এই ছবিতে মিথিলার জন্য গাইলেন ঢাকার অনিমেষ রায়। যিনি ‘নাসেক নাসেক’ গেয়ে বাংলার প্রাণ কেড়েছেন। সেই অনিমেষ ঢাকাই সিনেমার খোঁজ না পেলেও সুযোগ পেলেন ভিনদেশ কলকাতার সিনেমায়। গেয়েছেনও দারুণ, তাতে মিথিলার উপস্থিতি যেন গানটিকে নতুন মাত্রা দিয়েছে। ঢাকার দু’জনে মিলে যেন নিজেদের জাত জানান দিলেন, পশ্চিমবঙ্গকে! বাকিটা দেখা যাবে প্রেক্ষাগৃহে। এর আগে চলতি মাসেই সিনেমার পোস্টার প্রকাশ করেছেন নির্মাতা পক্ষ। সেখানে দেখা গেল, মিথিলার সিঁথির সিঁদুর লেপটে আছে পুরো কপালে। চেহারায় চিন্তার ছাপ।

পোস্টার প্রকাশের মধ্য দিয়ে প্রযোজনা প্রতিষ্ঠান স্বভূমি এন্টারটেইনমেন্ট জানিয়েছে, ২৯ মার্চ পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘ও অভাগী’। মিথিলা বলেন, ‘গল্পটি আমার আগে থেকেই পড়া ছিল। এর অ্যাডাপটেশন আর চিত্রনাট্যটাও দারুণ হয়েছে। কাজটা করতে গিয়ে অনেক কষ্ট করতে হয়েছে পুরো টিমকে। দুটি চরিত্রের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে মানসিকভাবে অনেক পরিশ্রম করতে হয়েছে। পশ্চিমবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে শুটিং করেছি আমরা। এসব শ্রম ক্রমশ উবে যাচ্ছে, পোস্টার ও গান প্রকাশের মধ্যদিয়ে। অপেক্ষা সিনেমা মুক্তির।’

সিনেমায় ১৬ ও ৩০—দুই বয়সের চরিত্রে দেখা যাবে মিথিলাকে। এ সিনেমায় আরও অভিনয় করেছেন সুব্রত দত্ত, দেবযানী চ্যাটার্জি, ঈশান মজুমদার, সায়ন ঘোষ, সৌরভ হালদার প্রমুখ। টলিউডে এটি মিথিলার মুক্তিপ্রাপ্ত তৃতীয় সিনেমা। ২০২২ সালে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে ‘আয় খুকু আয়’ সিনেমার মাধ্যমে টালিউডে পা রাখেন মিথিলা। সর্বশেষ গত বছর মুক্তি পায় ‘মায়া’। হাতে রয়েছে অর্ণব মিদ্যার ‘মেঘলা’, অরুণাভ খাসনবিশের অ্যান্থলজি ‘নীতিশাস্ত্র’ প্রভৃতি।