December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 1st, 2021, 1:08 pm

ঢাকার কেন্দ্রগুলোতে স্কুলগামী শিশুদের টিকা কার্যক্রম শুরু

ঢাকার কেন্দ্রগুলোতে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলগামী শিশুদের টিকা দেয়ার কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যাণ্ড কলেজে এই কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ঢাকায় প্রাথমিক পর্যায়ে আটটি স্কুলে টিকা দেয়া শুরু করেছি। প্রতিদিন বিভিন্ন কেন্দ্রে থেকে পাঁচ হাজার করে ৪০ হাজার টিকা দেয়া হবে।’

তিনি বলেন, ‘১২ বছরের নিচে এখনি টিকা নয়। ড্রপ আউট হোক আর যেই হোক সবার টিকা প্রয়োজন এবং এর ব্যবস্থা করা হবে।’

জাহিদ মালেক বলেন, ‘ফাইজারের ৯৬ লাখ পেয়েছি, হাতে আছে আরও ৮২ লাখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে তারা আগামীতে আরও ফাইজার ও মডার্নার টিকা দিবে। উপজেলা পর্যায়েও ফাইজার টিকা নেয়া হবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘টিকাদান কর্মসূচি যত দ্রুত সফল হবে। তত দ্রুত পুরোপুরি শিক্ষা কার্যক্রম চালু করতে পারবো। আপাতত ২১ জেলা নির্ধারিত করা হয়েছে। যথেষ্ট প্রস্তুতি আছে আশা করি কোন সমস্যা হবে না। কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থাও আছে।’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম প্রমুখ।

সোমবার থেকে রাজধানীর ১২টি কেন্দ্রে টিকা দেয়ার কথা থাকলেও পর্যাপ্ত সুবিধা না থাকায় আটটি কেন্দ্রে টিকা দেয়া হবে বলে জানায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

রাজধানীর যে শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দেয়া হবে সেগুলো হলো- হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, চিটাগং গ্রামার স্কুল, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর কমার্স কলেজ, কাকলি হাই স্কুল অ্যান্ড কলেজ, সাউথ ব্রিজ স্কুল ও স্কুলাসটিকা স্কুল।

—ইউএনবি