June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 28th, 2024, 9:42 pm

ঢাকাসহ ৪ জেলার মাধ্যমিক পর্যায়ের নন-এসি স্কুল বন্ধ থাকবে সোমবার

চলমান দাবদাহে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম ২৯ এপ্রিল (সোমবার) পর্যন্ত বন্ধ রয়েছে।

রবিবার স্বাস্থ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে আলোচনা করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এয়ার কন্ডিশনার সুবিধা আছে, তারা তাদের প্রতিষ্ঠান খোলা রাখতে পারবে।

সোমবার এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানা যাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, প্রাথমিক স্তরের ক্লাস সকালে হওয়ায় প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা থাকবে।

তাপপ্রবাহ পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন না হলেও রবিবার (২৮ এপ্রিল) থেকে সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে ক্লাস শুরু হয়েছে। এর আগে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে সারাদেশে তাপপ্রবাহের কারণে ঈদুল ফিতরের পর ফের ছুটি বাড়ানো হয়েছিল।

তবে তাপপ্রবাহ পরিস্থিতির পরিবর্তন না হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ায় অভিভাবকরা উদ্বেগ করেছেন। বিশেষ করে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের অভিভাবকরা বেশি উদ্বিগ্ন।

এদিকে রবিবার সকাল থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

ঈদের ছুটি শেষে ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধের মেয়াদ ২৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

তাপপ্রবাহ পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন না হলেও আজ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, যা অভিভাবকদের বিশেষ করে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের উদ্বিগ্ন করে তুলেছে।

এদিকে চলমান তাপপ্রবাহ রবিবার সকাল থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

ঈদের ছুটি শেষে ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও সারাদেশে তীব্র তাপদাহের কারণে বন্ধের মেয়াদ ২৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

——ইউএনবি