January 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 15th, 2021, 12:41 pm

ঢাকায় পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি

ছবি: সংগৃহীত

তিন দিনের রাষ্ট্রীয় সফরে বুধবার ঢাকায় পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।

ভারতের রাষ্ট্রপতি, স্ত্রী, কন্যা এবং তার সফরসঙ্গীদের বহনকারী ভারতীয় এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট বেলা ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক অবতরণ করে। এসময় বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে বাংলাদেশের রাষ্ট্রপতি হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম তাদের স্বাগত জানান।

বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উদযাপন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর সমাপনী অনুষ্ঠান এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে ভারতের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে এই সফর করেছেন।

ঢাকায় আসার পর রাষ্ট্রপতি কোবিন্দকে বিমানবন্দরে গার্ড অব অনার দেয়া হয়। এছাড়া তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

একই দিন দুপুরে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

বুধবার রাম নাথ কোবিন্দ রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে প্রতিনিধি পর্যায়ের বৈঠক করবেন। এরপর রাষ্ট্রপতি আবদুল আয়োজিত ভোজসভায় যোগ দেবেন তিনি।

একই দিন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

শুক্রবার সফরের তৃতীয় দিন, ভারতের রাষ্ট্রপতি রমনা ‘কালী মন্দির’ এর সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন ও পরিদর্শন করবেন। তিনি মন্দিরের সংশ্লিষ্ট কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময়েও আগ্রহ প্রকাশ করেন।

শুক্রবার দুপুরে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন ভারতের রাষ্ট্রপতি।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, ভারত ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে যোগ দিতে ২৬ থেকে ২৭ মার্চ বাংলাদেশ সফর করেন।

—ইউএনবি