August 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 18th, 2022, 1:29 pm

ঢাকায় ভারতীয় সেনাপ্রধান

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে সোমবার চার দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জেনারেল মনোজ পান্ডের দায়িত্ব নেয়ার পর এটাই প্রথম বিদেশ সফর। সফরে তার স্ত্রী অর্চনা পান্ডে এবং তিন সদস্যের একটি প্রতিনিধি দল রয়েছে।

হাইকমিশন জানায়, এই সফরে ভারতের সেনাপ্রধান বাংলাদেশের প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনীর সার্ভিস চিফগণ, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও প্রধান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করার কথা রয়েছে।

এছাড়া তিনি বিভিন্ন সামরিক স্টেশন পরিদর্শন করবেন। সেনাপ্রধান ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সেসব সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন যারা ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগ করেছিলেন।

ভারতের সেনাপ্রধান ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুর পরিদর্শন করবেন এবং সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের শিক্ষার্থী অফিসারগণ ও অনুষদের সাথে তার অভিজ্ঞতা শেয়ার করবেন।

তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংও পরিদর্শন করবেন।

জেনারেল মনোজ পান্ডের এই সফর দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে বলে আশা করা হচ্ছে।

—ইউএনবি