October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 14th, 2022, 12:31 pm

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু শনিবার

৭০টি দেশের ২২৫ চলচ্চিত্র নিয়ে শনিবার ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (ডিআইএফএফ) পর্দা উঠবে।

উৎসবে ১২৫টি পূর্ণদৈর্ঘ্যের ফিচার ফিল্ম এবং ৯৬টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র দর্শকদের মুগ্ধ করবে, যেখানে ১৮টি পূর্ণদৈর্ঘ্য ফিচার ফিল্ম ও ২২টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা হবে।

বাংলাদেশ জাতীয় জাদুঘর, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ডি ঢাকা, স্টার সিনেপ্লেক্স, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সুফিয়া কামাল জাতীয় পাবলিক লাইব্রেরি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ওয়াইড অ্যাঙ্গেল, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, উইমেন্স ফিল্মমেকার, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং আধ্যাত্মিক চলচ্চিত্র- এই ১০টি বিভাগের অধীনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

শনিবার বিকাল ৪টার দিকে বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ৯ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হতে যাচ্ছে।

প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এতে বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী যোগ দেবেন।

এছাড়া চলচ্চিত্র উৎসবে ১৬-১৭ জানুয়ারি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে ‘অষ্টম ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স ২০২২’এবং ১৬-১৯ জানুয়ারি ২০২২ অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়তনে ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার রাজধানীর ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন কিশোর কামাল, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং চলচ্চিত্র উৎসবের নির্বাহী কমিটির সদস্য মো. মোকাম্মেল হোসেন, ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান রোমেল, ইরানি চলচ্চিত্র নির্মাতা ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান প্রোগ্রামার জোহরেহ জামানি, উৎসবের নির্বাহী কমিটির সদস্য জালাল আহমেদ ও পৃষ্ঠপোষক কমিটির সদস্য সাংবাদিক শ্যামল দত্ত প্রেস ব্রিফিং করেন।

রেইনবো ফিল্ম সোসাইটি ১৯৯২ সাল থেকে প্রতি বছর ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে।

—ইউএনবি