May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 24th, 2022, 8:57 pm

ঢাকা ও মস্কো লেনদেন-বাণিজ্য নিরবচ্ছিন্ন রাখতে কাজ করছে: রুশ রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি জানিয়েছেন, তার দেশ এবং বাংলাদেশ ইউক্রেন সংকটের পর সুইফট সিস্টেম এড়িয়ে লেনদেন ও বাণিজ্য নিরবচ্ছিন্ন রাখার জন্য বিকল্প পদ্ধতি অনুসন্ধান করছে।

তিনি বলেন, জাতীয় মুদ্রার অদলবদল এবং তৃতীয় দেশের ব্যাংকের ব্যবহারসহ বিভিন্ন বিকল্প বিবেচনা করা হচ্ছে।

বৃহস্পতিবার রাশিয়ান ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ-রাশিয়া অর্থনৈতিক সহযোগিতা ও এর উন্নয়নের কথা তুলে ধরে রুশ রাষ্ট্রদূত এ মন্তব্য করেন।

‘ওয়ান মান্থ অব দ্য রাশিয়া’স স্পেশাল মিলিটারি অপারেশন ইন ইউক্রেন: কজ অ্যান্ড রেজাল্ট। দ্য ওয়ার্ল্ড অব পোস্ট ট্রুথ’ শীর্ষক সংবাদ সম্মেলনে পাঁচটি মূল বিষয়ে আলোচনা করা হয়েছে। এগুলো হলো- রাশিয়া-ইউক্রেন সংঘাতের পটভূমি, সংঘাত এড়ানোর লক্ষ্যে রাশিয়ার কূটনৈতিক প্রচেষ্টা, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের ফলাফল, ইউক্রেনের সামরিকীকরণ ও নাজিফিকেশনে পশ্চিমের ভূমিকা, সংঘাতের অর্থনৈতিক পরিণতি এবং রাশিয়া-বাংলাদেশ সম্পর্কের নতুন বাস্তবতা।

জাতিসংঘের সাধারণ পরিষেদের বিশেষ অধিবেশনে ২ মার্চ বাংলাদেশের ভোটদানে বিরত থাকার বিষয়ক এক প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, তারা রেজুলেশনের প্রতি বাংলাদেশের ‘দায়িত্ব ও ভারসাম্যপূর্ণ’ মনোভাবের প্রশংসা করেন।

তিনি আরও বলেন, ওই ভোটের সময় বাইরের প্রচণ্ড চাপ থাকা সত্ত্বেও নিরপেক্ষ অবস্থান নেয়ার জন্য আমরা বাংলাদেশি পক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন অত্যন্ত সুনির্দিষ্টভাবে বাংলাদেশের ভোটদানে বিরত থাকার পেছনের উদ্দেশ্যগুলোকে সংজ্ঞায়িত করেছেন। তাই আমার আর এ বিষয়ে কিছু বলার নেই।’

—ইউএনবি