November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 23rd, 2021, 9:16 pm

ঢাকা কলেজের ছাত্রকে মারধর, ধাওয়া-পাল্টা ধাওয়া

মঙ্গলবার গণপরিবহনে প্রজ্ঞাপন সহ ‘হাফ ভাড়া’ নিশ্চিতের দাবিতে রাজধানীর সায়েন্সল্যাবসহ বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা কলেজের সামনের তেল পাম্পে আন্দোলনকারী আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের দ্বারা মারধরের শিকার হয়েছেন ঢাকা কলেজের মাস্টার্সপড়ুয়া এক ছাত্র। পরে এ ঘটনাকে কেন্দ্র করে ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে আইডিয়াল কলেজের ছাত্রদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এর আগে মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় হাফভাড়ার দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজসহ আশপাশের কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস নির্ধারণের প্রজ্ঞাপন জারি করার দাবিতে মঙ্গলবার রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে ঢাকা কলেজ, ঢাকা সিটি কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধের শেষ পর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের লাঠিসোাটা নিয়ে ধাওয়া করে ঢাকা কলেজের একদল শিক্ষাথী।

দুপুর দেড়টার দিকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি শেষ করেন। এর কিছু পর আইডিয়াল কলেজ ও বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ কলেজের কিছু শিক্ষার্থী মিছিল নিয়ে নীলক্ষেতের দিকে আসতে থাকেন। তখন ঢাকা কলেজের ওই ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীদের রাস্তায় থাকা অ্যাম্বুলেন্স ছেড়ে দিতে বলেন। এনিয়ে বাগবিতন্ডা হয়। পরে ঢাকা কলেজের ওই শিক্ষার্থী মোটরসাইকেল নিয়ে কলেজের সামনের তেল পাম্পে গেলে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ধাওয়া দিয়ে মোটরসাইকেল ভাঙচুর করেন এবং ওই ছাত্রকে মারধর করেন। পরে ওই ছাত্র দৌড়ে ঢাকা কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে বিষয়টি জানালে উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। আন্দোলনকারীদের হাতে মারধরের শিকার ঢাকা কলেজের ছাত্র হাসু বলেন, আমি শুধু বলেছি অ্যাম্বুলেন্স ছেড়ে দিতে। ওরা সবাই জড়ো হয়ে আমার ওপর হামলা করে। আমার বাইক ভেঙে ফেলে। টি-শার্ট ছিঁড়ে ফেলে। এ বিষয়ে নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) শাহেন শাহ্ বলেন, অন্যদিনের মতো শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি ছিল। তারা আন্দোলন শেষ করে নীলক্ষেত মোড়ের দিকে বিক্ষোভ মিছিল নিয়ে যাচ্ছিল। পরে ঢাকা কলেজের সামনের পাম্পে আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সাথে কী হয়েছে সেটা আমরা সরাসরি দেখিনি।