January 19, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 23rd, 2021, 7:26 pm

ঢাকা-মালদ্বীপের ৩টি চুক্তি স্বাক্ষর

ছবি: পি আই ডি

বাংলাদেশ ও মালদ্বীপ দুটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

দুটি দেশের মধ্যে যোগ্য পেশাদারদের নিয়োগ এবং যুব ও ক্রীড়া উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে এ দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন চুক্তিতে সই করেন।

এছাড়াও, দ্বৈত কর পরিহার এবং আয়ের উপর করের ক্ষেত্রে রাজস্ব ফাঁকি প্রতিরোধ সংক্রান্ত একটি চুক্তিও স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রপতির কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছালে রাষ্ট্রপতি সোলিহ তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান। শেখ হাসিনার মালদ্বীপে প্রথম দ্বিপক্ষীয় সফরে গার্ড অব অনার দেয়া হয়।

অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দিয়েছে বাংলাদেশ। এসময় শেখ হাসিনা দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন এবং সেখানে ফটো সেশনে অংশ নেন।

–ইউএনবি