August 14, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 4th, 2022, 9:01 pm

ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষায় পাসের হার ১০.৩৯ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ২০২১-২০২২ সেশনের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাসের হার ১০ দশমিক ৩৯ শতাংশ।

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ফলাফল প্রকাশ করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

বিজ্ঞান অনুষদ মোট এক হাজার ৭৮১ আসনের বিপরীতে পরীক্ষায় এক লাখ ১০ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে ১১ হাজার ৪৬৬ জন উত্তীর্ণ হয়েছেন।

পরীক্ষায় আসির আনজুম খান ১২০ এর মধ্যে ১১৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন। তিনি বুয়েট ভর্তি পরীক্ষায়ও প্রথম স্থান অধিকার করেন।

এছাড়া খালিদ হাসান তুহিন দ্বিতীয় এবং জারিফা তাবাসসুম একই নম্বর নিয়ে তৃতীয় স্থান অধিকার করেন।

তালিকার শীর্ষ তিনজন শিক্ষার্থী একই নম্বর পেলেও এইচএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল বিবেচনা করে তাদের ক্রমিক নম্বর নির্ধারণ করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাবির ওয়েবসাইটে (admission.eis.du.ac.bd) গিয়ে শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিলে ফলাফল জানা যাবে।

এছাড়া DU KA টাইপ করে ১৬৩২১ নম্বরে প্রেরণ করে ফিরতি SMS-এ শিক্ষার্থী তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের অনলাইনে ‘সাবজেক্ট চয়েস ফর্ম’ পূরণ করতে হবে এবং ৬ জুলাই বিকাল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৫টার মধ্যে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য ১ হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত ব্যবসা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

মঙ্গলবার দুপুর ১টায় ঘ ইউনিটের ফল প্রকাশ করা হবে।

—ইউএনবি