December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, October 9th, 2021, 8:34 pm

ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষ চারুকলা অনুষদভুক্ত স্নাতক ১ম বর্ষের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে হল থেকে বেরিয়ে আসছে শিক্ষার্থীরা। ছবিটি শনিবার তোলা।

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ অক্টোবর) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, এখনো পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কোনো ধরনের নেতিবাচক খবর নেই। এমন খবর থাকলে আপনাদের (সাংবাদিক) মাধ্যমেই আমরা সবার প্রথমে জানতে পারি। একটি গ্রহণযোগ্য পরীক্ষা আয়োজনের জন্য আনুষঙ্গিক উপাদান হিসেবে আপনাদের ভূমিকা অন্যতম। আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আমাদের সহকর্মী, উপাচার্য এবং ডিন তারাও আমাদের আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করেছেন। সম্মিলিত আন্তরিক প্রয়াসের ফলে কোথাও কোনো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষ চারুকলা অনুষদভুক্ত স্নাতক ১ম বর্ষের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে হল থেকে বেরিয়ে আসছে শিক্ষার্থীরা। ছবিটি শনিবার তোলা।

তিনি বলেন, প্রশ্নের গুণগতমান নিয়ে শিক্ষার্থীরা ইতিবাচক মনোভাব পোষণ করেছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা ব্যবস্থাপনার বিষয়টি প্রতিপালিত হয়েছে। সবকিছু মিলে সার্বিকভাবে সুন্দর ব্যবস্থাপনার মধ্য দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একটি গ্রহণযোগ্য, বিশ্বস্ত এবং সর্বমহলে প্রশংসিত একটি পরীক্ষা আয়োজনের জন্য এভাবে সবার সহযোগিতা প্রয়োজন। ঢাবি উপাচার্য আরও বলেন, এ বছর আমরা প্রথমবারের মতো ক্যাম্পাসের বাইরেও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নিচ্ছি। এটি আমাদের জন্য চ্যালেঞ্জ হলেও গ্রহণযোগ্য, ভালো একটি পরীক্ষার জন্য যে অনুকূল পরিবেশ এবং প্রস্তুতি থাকতে হয় সবগুলোই এখানে উপস্থিত আছে। পরীক্ষাগুলো অত্যন্ত সুন্দর ও শৃঙ্খলার সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। কোনো ধরনের অনিয়মের সুযোগ নেই। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, সব কেন্দ্রেই শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও থেকে কোনো নেতিবাচক সংবাদ পাইনি। এই ইউনিটে ১৩৫টি সিটের বিপরীতে ১৫ হাজার ৪৯৬ জন পরীক্ষার আবেদন করেছেন।