May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 24th, 2022, 6:59 pm

তরুণরাই রূপকল্প ২০৪১ এর নেতৃত্ব দেবে: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন প্রজন্ম দেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে কেননা তরুণরা রূপকল্প ২০৪১ বাস্তবায়নের অগ্রদূত।

তিনি আশা প্রকাশ করে বলেন,‘দেশপ্রেমের চেতনায় ও জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ নতুন প্রজন্ম বাংলাদেশকে সমৃদ্ধির পথে নিয়ে যাবে।’

বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের (আইএমএলআই) মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘মুজিব বর্ষে’ প্রকাশিত ১১টি বইয়ের মোড়ক উন্মোচনকালে শেখ হাসিনা এ কথা বলেন। তিনি সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এতে যোগ দেন।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশকে একটি সমৃদ্ধ ও মর্যাদাপূর্ণ দেশ হিসেবে গড়ে তুলতে সরকার রূপকল্প ২০৪১ প্রণয়ন করেছে। নতুন প্রজন্ম সেই সূত্র ধরে দেশকে এগিয়ে নিয়ে যাবে। আমরা ধীরে ধীরে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হব।’

তিনি বলেন,‘ ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে পরিণত করা কঠিন কাজ হবে না। ইনশাআল্লাহ, আমরা তা পারব।’

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত দারিদ্র্য হ্রাস, সাক্ষরতার হার বৃদ্ধি এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে দেশে ব্যাপক পরিবর্তন আনতে সক্ষম হয়েছে।আমরা আধুনিক প্রযুক্তির ব্যবহারকে গুরুত্ব দিয়েছি এবং সেই লক্ষ্যে আমরা সফলও হয়েছি।

শেখ হাসিনা বলেন, উন্নয়ন আজ আর নগরকেন্দ্রিক নয় কেননা সরকার তৃণমূল পর্যায় থেকে উন্নয়নের ওপর নজর দিচ্ছে।

প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু স্কলার’ বৃত্তি প্রদান করেন ও ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে নির্বাচিত ১৩ জন মেধাবী শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু স্কলার’ বৃত্তি ও ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

—ইউএনবি