July 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 16th, 2023, 8:16 pm

তলা ফেটে মেঘনায় সিমেন্টের কাঁচামালবাহী জাহাজ, ১২ স্টাফ উদ্ধার

চাঁদপুরের মেঘনা নদীতে তলা ফেটে সিমেন্টের কাঁচামালবাহী একটি কার্গো জাহাজ ডুবতে বসেছে। রবিবার (১৬ জুলাই) বেলা ১১ টার দিকে বরিশালের মেহেন্দিগঞ্জের উলানিয়া সংলগ্ন মেঘনা নদীতে এই দুর্ঘটনা ঘটেছে। এসময় দুর্ঘটনাকবলিত জাহাজ থেকে ১২জন স্টাফকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কেএম শফিউল কিঞ্জল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিমেন্ট তৈরির কাচামাল নিয়ে ঢাকা থেকে খুলনার দিকে যাচ্ছিলো প্রিমিয়াম-৫ নামের একটি মালবাহী কার্গো জাহাজ।

বেলা ১১ টার দিকে বরিশালের মেহেন্দিগঞ্জের উলানিয়া জমিদার বাড়ি খাল সংলগ্ন মেঘনা নদীতে পৌঁছালে এটির পেছনের অংশের তলা ফেটে যায় এবং ভেতরে পানি উঠতে থাকে।

তিনি আরও বলেন, ওই সময় ঘটনাস্থলে কোস্টগার্ড দক্ষিণজোনের কালিগঞ্জ স্টেশানের একটি টহল টিম কাছাকাছি নদীতে টহল দিচ্ছিলো। তারা বিষয়টি দেখতে পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে যান এবং উদ্ধার অভিযান চালিয়ে জাহাজের নাবিক-ক্রুসহ ১২ জনকে উদ্ধার করে। ফলে কেউ নিঁখোজ নেই।

তিনি বলেন, বর্তমানে জাহাজটি ওই স্থানের ডুবোচরে আটকে গিয়ে অর্ধনিমজ্জিত অবস্থায় রয়েছে। সেখানে আমাদের কোস্টগার্ডের সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন।

নৌপুলিশের মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আসাদুল আল গালিব বলেন, প্রাথমিকভাবে জানা গেছে যে ডুবোচরের সঙ্গে ধাক্কা লেগে ঢাকা থেকে খুলনার মোংলাগামী জাহাজটির তলা ফেটে গেছে।

আর জাহাজটির তলার পেছনের অংশ ফেঁটে যাওয়ায় ধীরে ধীরে এটির ভেতরে পানি প্রবেশ করতে থাকায় বর্তমানে সেই অংশ আগে নিমজ্জিত হয়।

বর্তমানে জোয়ারের পানি ঢুকে জাহাজটির সামনের অংশ দেখা দেখা গেলেও পেছনের অংশ নদীর পানিতে তলিয়ে গেছে।

কি পরিমাণ সিমেন্টের কাঁচামাল ছিলো তা নিশ্চিত হতে না পারলেও, জাহাজটির সকল স্টাফ নিরাপদে উদ্ধার হয়েছে।

জাহাজ কোম্পানিকে বিষয়টি জানানো হয়েছে, তারা ঘটনাস্থলে আসছেন। তারা এসে পৌঁছালে জাহাজটি ও এর মালামাল উদ্ধারে পদক্ষেপ নেওয়া হবে।

—-ইউএনবি