June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 3rd, 2024, 8:07 pm

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪, আহত ৫৭

তাইওয়ানের ন্যাশনাল ফায়ার এজেন্সি জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টার কিছু আগে আঘাত হানা ভূমিকম্পে হুয়ালিয়েন কাউন্টিতে ৪ জন নিহত ও অন্তত ৫৭ জন আহত হয়েছেন।

স্থানীয় ইউনাইটেড ডেইলি নিউজ জানিয়েছে, ভূমিকম্পের উপকেন্দ্রের কাছে তারোকো ন্যাশনাল পার্কে পাথর ধসে ৩ পর্বতারোহীর মৃত্যু হয়েছে।

হুয়ালিয়েনের একটি ৫ তলা বিশিষ্ট ভবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর প্রথম তলাটি ধসে গেছে এবং বাকি অংশ ৪৫ ডিগ্রি কোণে হেলে পড়েছে। রাজধানী তাইপেতে পুরনো ভবন ও কিছু নতুন অফিস কমপ্লেক্স থেকে টাইলস খসে পড়েছে এবং কিছু ভবনের ধ্বংসাবশেষ পড়েছে।

স্কুলগুলো তাদের শিক্ষার্থীদের খেলার মাঠে সরিয়ে নিয়েছে। সেসময় তাদের হলুদ সুরক্ষা হেলমেট পরানো হয়েছিল। আফটারশক (ভূমিকম্প পরবর্তী কম্পন) অব্যাহত থাকায় কেউ কেউ তাদের রক্ষা করতে পাঠ্যবই দিয়ে ঢেকে রাখেন।

২ কোটি ৩০ লাখ মানুষের দ্বীপজুড়ে ট্রেন পরিষেবা স্থগিত করা হয়েছে।

সকাল ৮টার ঠিক আগে সকালের ব্যস্ত সময়ে ভূমিকম্পটি আঘাত হানলেও দ্বীপটিতে প্রাথমিক আতঙ্ক দ্রুত ম্লান হয়ে যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কেবল ৪ মাত্রার তুলনামূলকভাবে মৃদু ভূমিকম্পের আশঙ্কা করেছিল এবং সে অনুযায়ী কোনো সতর্কতা পাঠায়নি। তবুও, ভূমিকম্পটি এমন কম্পনে অভ্যস্ত লোকদের ভয় দেখানোর জন্য যথেষ্ট শক্তিশালী ছিল।

তাইওয়ানের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ২ এবং যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ৭ দশমিক ৪ বলে জানিয়েছে। ভূমিকম্পটি হুয়ালিয়েন থেকে প্রায় ১৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে আঘাত হানে এবং এর গভীরতা ছিল ৩৫ কিলোমিটার।

চীনের দক্ষিণ-পূর্ব উপকূলের সাংহাই ও বেশ কয়েকটি প্রদেশে ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে চীনা গণমাধ্যম। চীন ও তাইওয়ানের মধ্যে দূরত্ব ১৬০ কিলোমিটার।

—–ইউএনবি