June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 19th, 2022, 9:17 pm

তামাকের ধোঁয়া মানবদেহের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করে

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ:

“ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন বাস্তবায়নে করণীয়” সেমিনার রবিবার (১৯ জুন) দুপুরে ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন তামাকের ধোঁয়ায় ৭ হাজারের বেশি ক্ষতিকর রাসায়নিক রয়েছে, যা শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করে। এদের মধ্যে প্রায় ৭০টি মানবদেহে ক্যান্সার সৃষ্টি করে, তামাক প্রাণঘাতী নেশাদ্রব্য, তামাক চাষ প্রক্রিয়াজাতকরণ ও সেবন প্রতিটি জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থণীতির ক্ষতি করে। তামাক সেবনের কারণে বিভিন্ন ধরণের ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুরের দীর্ঘমেয়াদী রোগ,ডায়াবেটিস, বার্জাজ ডিজিজ (পায়ে পচন রোগ)সহ বিভিন্ন অসংক্রামক রোগ হতে থাকে। তামাক ৯০ ভাগ ফুসফুস ক্যান্সারের জন্য দায়ী।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য) ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের কর্মসূচি পরিচালক কর্মসূচি পরিচালক কাজী জেবুন্নেছা বেগম।
ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব নিলুফার নাজনিন, স্থানীয় সরকার বিভাগীয় পরিচালক মোঃ আবদুল আলীম,ময়মসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী,সমাজসেবার বিভাগীয় পরিচালক তাহমিনা বেগম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক দিলরুবা আহমেদ, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ মোঃ শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার কাজী শাহনেওয়াজ, সরকারি বিদ্যাময়ী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার নাছিমা আক্তার প্রমূখ।

সেমিনারে বক্তারা তামাক উৎপাদনে কৃষকদের নিরুৎসাহিত করতে সরকারী উদ্যোগ জোরদার করা, তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করা এবং তামাক বিরোধী জনসচেতনতা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।
সেমিনারে বিভাগীয় পর্যায়ের সরকারী দপ্তরের দপ্তর প্রধান, সাংবাদিক এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।