July 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 23rd, 2023, 8:50 pm

তামিমের অস্ত্রোপচার লাগতে পারে

অনলাইন ডেস্ক :

এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে অস্ত্রোপচার লাগতে পারে তামিম ইকবালের। সেটি হলে নিশ্চিতভাবেই দুটি বড় ইভেন্ট মিস করবেন তিনি। কেননা অস্ত্রোপচার করালে কমপক্ষে চাপ সপ্তাহ মাঠের বাইরে থাকবেন দেশ সেরা ওপেনার! ওয়ানডে অধিনায়ক দীর্ঘদিন ধরেই পিঠের ইনজুরিতে ভুগছেন। তাতে বেশ কিছু সিরিজও মিস করেছেন। যেসব সিরিজে খেলেছেন, সেখানেও অস্বস্তি নিয়ে ব্যাটিং করতে দেখা গেছে। এরইমধ্যে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের পর আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরেরর ঘোষণা দিয়েছিলেন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন। তামিম এই মুহূর্তে আরব আমিরাতে থাকলেও চিকিৎসার জন্য তাকে যেতে হবে যুক্তরাজ্যে। তামিম চলতি সপ্তাহে যুক্তরাজ্যে ডাক্তার দেখাবেন বলে জানিয়েছেন বিসিবির এক বোর্ড পরিচালক।

সেখানেই তামিমের অবস্থা পর্যবেক্ষণ করে সিদ্ধন্ত নেওয়া হবে। তামিমের ইনজুরি মুক্ত হতে তিনটি সম্ভাব্য সমাধান আছে। ইনজেকশন নিয়ে ব্যথা কমিয়ে খেলা, পুনর্বাসন এবং আরেকটি হচ্ছে অস্ত্রোপচার। বিসিবির এক বোর্ড পরিচালক একটি ইংরেজি দৈনিককে বলেছেন, ‘এসব ক্ষেত্রে অপারেশন একটা সমাধান। সেক্ষেত্রে কমপক্ষে চারমাস তাকে মাঠের বাইরে থাকতে হবে।’ যদিও এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে অস্ত্রোপচারের পথে নাও হাঁটতে পারে বিসিবি। বিসিবির ওই কর্মকর্তা আরও বলেছেন, ‘অপারেশন এখন সম্ভব কি না সেটাই বড় প্রশ্ন। কারণ সামনে দুটি বড় ইভেন্ট। ইংল্যান্ডের ডাক্তার তামিমকে দেখে কী বলেন, আমরা সেটা জানার অপেক্ষায় আছি।’ যুতটুকু জানা গেছে, তামিম হয়তো ইনজেকশন নিয়েই মাঠে ফেরার প্রস্তুতি নেবেন। এসব ক্ষেত্রে ইনজেকশন নেওয়ার চারদিনের মধ্যে খেলোয়াড় মাঠে নামার উপযুক্ত হয়ে ওঠেন।

তবে কত দিন তিনি ব্যথা থেকে দূরে থাকতে পারবেন সেটিও একটি প্রশ্ন! যদিও বিসিবি এবং তামিমের ভাবনা এখানে খুব একটা গুরুত্ব পাবে না। চূড়ান্ত সিদ্ধান্তটা নেবেন ইংলিশ চিকিৎসক। এমনও হতে পারে, ডাক্তার পুনর্বাসনের পক্ষে রায় দিয়ে দিলেন। সেটা হলে নিজেকে ভাগ্যবান ভাবতেই পারেন তামিম।