June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, May 18th, 2024, 1:27 pm

তালাকপ্রাপ্ত বাবা-মায়ের যৌথ হেফাজতে থাকতে পারবে সন্তান, জাপানে বিল পাস

সিনহুয়া, টোকিও :

ন্তান তালাকপ্রাপ্ত বাবা-মায়ের জটিলতা নিরসনে জাপানের সংসদে একটি আইন পাস হয়েছে। ওই আইনের ফলে বাবা-মা চাইলে যৌথভাবেও সন্তানকে নিজ হেফাজতে রাখা ও তার ওপর দায়িত্ব পালন করতে পারবেন।

শুক্রবার দেশটির সংসদের উচ্চকক্ষের সদস্যদের দ্বারা আইনটি পবির্তনের জন্য প্রস্তাব উঠলে সর্বসম্মতিক্রমে তা অনুমোদিত হয়।

বিশ্বের বিভিন্ন দেশে সন্তানের প্রতি বাবা-মায়ের অধিকার সম্পর্কিত আইন দেশের নাগরিকদের সুবিধার্থে বারবার পরিবর্তন করা হলেও জাপানে এ ধরনের আইনের পরিবর্তন জাপানে এই প্রথম।

জাপানে বাবা-মায়ের বিচ্ছেদ হলে আইন অনুযায়ী তাদের যে কোনো একজন সন্তানের দায়িত্ব নিতে পারতেন। তবে পরিবর্তিত এই আইনের মাধ্যমে, তারা প্রথমে নিজেরা আলোচনা করে সিদ্ধান্ত নিতে পারবেন। এক্ষেত্রে যে কোনো একজন আবার দুজনের যৌথ অভিভাবকত্বেও সন্তানের দায়িত্ব নেওয়ার সুযোগ দিয়েছে নতুন আইন।

তবে যদি দুই পক্ষ নিজেদের মধ্যে বিষয়টি মীমাংসা করতে ব্যর্থ হয়, তাহলে একটি পারিবারিক আদালত হস্তক্ষেপে বিষয়টি সমাধান করবে রাষ্ট্র। তবে বাবা-মায়ের কোনো একজন বা দুজনই যদি সন্তানকে নির্যাতন করেন বা করতে পারেন বলে সন্দিহ থাকে, তাহলে তৃতীয় কোনো ব্যক্তিকে অভিভাবকত্ব দেয়া হবে।

আইনের এই সংশোধনীটি জারি হলেও এখনই এর বাস্তবায়ন হচ্ছে না। আগামী দুই বছরের মধ্যে এটি কার্যকর করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার। প্রাথমিক পর্যায়ে শুধুমাত্র বিচ্ছেদ হওয়া বাবা-মায়ের ক্ষেত্রেই এটি প্রয়োগ করা হবে।