June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 3rd, 2024, 2:30 pm

তাল বেগুন চাষে সফল কুমারগাওয়ের কৃষকরা

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেট সদর উপজেলার কুমারগাওয়ে বেগুন চাষে লাভবান হচ্ছেন কৃষকেরা।তাই দিনদিন গোটা এলাকাজুড়ে তাল বেগুন চাষের পরিধি বাড়াচ্ছে তারা। এখানকার উৎপাদিত বেগুন এলাকার চাহিদা মিটিয়ে ঢাকা, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন শহরে নিয়ে যাওয়া হচ্ছে। বছরের অন্য সময় নানা ধরনের সবজি চাষ করলেও শীতে বেগুন চাষ করে থাকেন টুকের বাজার এলাকার কুমারগাও গ্রামের অনেক কৃষক। এ গ্রামের কৃষকরা বংশানুক্রমিক ভাবে উচ্চ ফলনশীল ‘তাল বেগুন’ চাষ করে তাদের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছেন। তাদের বেগুন চাষ দেখে আশে পাশের গ্রামের অনেক কৃষক তাল বেগুন চাষ সহ অন্যান্য সবজি চাষে এগিয়ে এসেছেন।

সরেজমিনে পরিদর্শন গিয়ে দেখা যায়, সদর উপজেলার টুকেরবাজার ও কুমারগাও এলাকায় বেশি বেগুন আবাদ হয়েছে। গত ৩ মাস ধরে বাজারে বিক্রি হচ্ছে এখানকার উৎপাদিত বেগুন। এখনো পর্যন্ত দাম ভালো পাওয়ায় কৃষকেরা খুশি। বেশির ভাগ জমিতে তাল বেগুন প্রায় শেষ পর্যায়ে এসে পড়েছে। আর বিভিন্ন জমিতে অন্যান্য সবজি ক্ষেতের পরিচর্যা করছেন।

কুমারগাও গ্রামের কৃষক আবদুল আহাদ বলেন, দাদার আমল থেকে তাল বেগুন চাষ করে আসছি। তারই ধারাবাহিকতায় এ বছর ১০০ শতক জমিতে তাল বেগুন চাষ করেছি। ১ লাখ ২০ হাজার টাকা খরছ করে এ প্রায় ৪ লাখ টাকার তাল বেগুন বিক্রি করতে পারছি। তাল বেগুন প্রায় শেষ পর্যায়ে চলে আসলে ও অন্যান্য সবজি চাষ এবং বিক্রি
অব্যাহত থাকবে।

আরেক বেগুন চাষি আহমদ আলী জানান, আমি দুই বিঘা জমিতে তাল বেগুন চাষ করেছি। যেখানে এখন পর্যন্ত ৩ লাখ টাকার বেগুন বিক্রি করেছি। আশা করছি আগামী বছর আরো বেশি জমিতে তাল বেগুন চাষ করবো।

কৃষি বিভাগের তথ্য মতে, সদর উপজেলায় তাল বেগুনের চাষ হয়েছে ৪০ হেক্টর জমিতে। যেখানে উৎপাদিত তাল বেগুনের পরিমাণ ৬০০ মেট্রিকটন।

সিলেট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ ফারুক হোসাইন জানান, বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা আছে এমন জমিতে বেগুন চাষ করা যায়। বর্ষাকালে সবজির অনেক ঘাটতি থাকে, ফলে এই সময় তাল বেগুন সবজির এই ঘাটতিকে অনেকটাই লাঘব করে। সিলেটের বিভিন্ন এলাকায় বিশেষ করে সদর উপজেলায় তাল বেগুনসহ বিভিন্ন উচ্চ ফলনশীল জাতের বেগুন চাষ হচ্ছে সদর উপজেলার বিভিন্ন এলাকায়। এতে কৃষকরা বেশ লাভবান হচ্ছেন।