December 5, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 18th, 2021, 7:04 pm

তাহিরপুর সীমান্তে আতঙ্ক ছড়িয়ে মেঘালয়ে ফিরে গেছে ৪ বন্য হাতি

ভারতের মেঘালয়ের পাহাড়ি এলাকা থেকে বুধবার দুপুরের দিকে সুনামগঞ্জের তাহিরপুর আসা চার বন্য হাতি ফিরে গেছে। উপজেলার বরগুপ এলাকার পাশ দিয়ে বয়ে যাওয়া যাদুকাটা নদী এলাকার সীমান্ত বেড়া ভেঙে বৃহস্পতিবার ভোর রাতে হাতিগুলো মেঘালয়ে ফিরে যায়।

এ তথ্য নিশ্চিত করে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবির জানান, বন বিভাগের কর্মকর্তারা বৃহস্পতিবার ভোরে গিয়ে বেড়া ভাঙা ও পায়ের ছাপে নিশ্চিত হয়েছে হাতিগুলো ভারতে ফেরত গেছে।

তিনি বলেন, রাতে হাতিগুলো বরগুপ এলাকায় বিচরণ করছিল। বিজিবি ও বন বিভাগের কর্মকর্তারা আমাদের নিশ্চিত করেছেন, বরগুপের সীমান্ত এলাকার বেড়া ভেঙে প্রাণীগুলো ভারতে চলে গেছে। হাতিগুলো সাধারণ মানুষের ক্ষতি করেনি। তারা বেশ শান্ত ছিল এবং রাতভর গ্রামবাসীও সচেতন ভূমিকা পালন করেছেন।

সুনামগঞ্জ জেলা বন অফিসের সহকারী বন সংরক্ষক অরুণ বরণ চৌধুরীও জানান, বন্য হলেও হাতিগুলো শান্ত ছিল। দু-তিনজনের ফসলের ক্ষতি হয়েছে, তবে তাদের চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। আবেদন করলেই সরকার ভর্তুকি দিয়ে দেবে।

এর আগে বুধবার ভারতের মেঘালয়ের পাহাড়ি এলাকা থেকে দুটি বড় ও দুটি ছোট হাতি যাদুকাটা সীমান্ত পেরিয়ে তাহিরপুরের বারেক টিলায় প্রবেশ করে। দিনভর বিচরণের পর হাতিগুলো রাতে বরগুপ এলাকায় অবস্থান নেয়। হাতিগুলোর বিচরণের কারণে এ সময় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বসতবাড়ি ও ক্ষেত রক্ষায় সারা রাত পাহারা দেয় বিজিবি, বন বিভাগ ও স্থানীয়রা।

—ইউএনবি