June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 10th, 2023, 8:21 pm

তিন আলোচ্য বিষয় ক্রিকেট বিশ্বকাপে

অনলাইন ডেস্ক :

ক্রিকেট বিশ্বকাপের প্রথম চার ম্যাচে যেমন দেখা গেছে দর্শক খড়া তেমনি দেখা গেছে প্রচুর রান ও ইনজুরি। বার্তা সংস্থা এএফপির দৃষ্টিতে তিন আলোচ্য বিষয়। -ওখানে কেউ কি আছেন?- ক্রিকেট পাগল একটি দেশে আয়োজন করা হয়েছে এবারের বিশ্ব আসর। প্রত্যাশা ছিল লাখ লাখ ক্রিকেট ভক্ত ম্যাচের টিকিটের জন্য হুমড়ি খেয়ে পড়বে। অথচ সাত সপ্তাহের ম্যারাথন টুর্নামেন্টের প্রথম চার ম্যাচে সেরকম কিছু দেখা যায়নি। অধিকাংশ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে অনেকটা দর্শকশুন্য মাঠে। ১লাখ ৩২ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট ভেন্যু আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যকার উদ্বোধনী ম্যাচে আয়োজকদের ধারনা মতে আনুমানিক ৪০ হাজার দর্শকের উপস্থিতি ছিল।

শনিবার নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে দক্ষিন আফ্রিকার রেকর্ড ব্রেকিং ম্যাচটি সরাসরি উপভোগ করেছেন আনুমানিক মাত্র ১০ হাজার দর্শক। অথচ ওই মাঠের ধারণ ক্ষমতা প্রায় ৪০ হাজার। সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন বলেন,‘ স্ট্যান্ড পরিপুর্ন নিশ্চিত করতে অবশ্যই টিকেটে ছাড় দিতে হবে।’ এদিকে হায়দারাবাদে নিজ দলের খেলা দেখার জন্য মরিয়া পাকিস্তানী সমর্থকরা। কিন্তু ভিসা পেতে বিলম্ব হওয়ায় হতাশ তারা। আগামী ১৪ অক্টোবর আহমেদাবাদে পাক-ভারত ব্লকবাস্টার ম্যাচের জন্য রোববার ১৪ হাজার অতিরিক্ত টিকিট বিক্রির ঘোষনা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

টি-টোয়েন্টি আগ্রাসনের এই যুগে ওয়ানডে বিশ্বকাপে দর্শক উপস্থিতির ঘাটতি অবশ্যই খেলাটির ভবিষ্যতকে প্রশ্নবিদ্ধ করেছে। -রেকর্ডের ছড়াছড়ি- টুর্নামেন্ট এখনো শুরুর পর্যায়ে থাকলেও ভারতের ব্যাটিং সহায়ক পিচগুলো এখন থেকেই আগের মতো উদার। ওপেনিং ম্যাচে চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া নিউজিল্যান্ডের হয়ে সেঞ্চুরি হাকিয়েছেন ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্র। শ্রীলংকার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ১০২ রানে জয়ে সময় দক্ষিন আফ্রিকার হয়ে সেঞ্চুরি হাকিয়েছেন কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডার ডুসেন ও আইডেন মার্করাম।

এই প্রথম কোন ওয়ানডে ম্যাচের একই ইনিংসে এক দল তিনটি সেঞ্চুরি পেয়েছে। টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ৪২৮/৫ সংগ্রহ দাঁড় করানো ওই ম্যাচে বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন মার্করাম। এ ছাড়া শ্রীলংকার বোলার মাথিশা পাথিরানা (৯৫ রানে ১ উইকেট) এবং কাসুন রাজিথা (৯০ রানে ১ উইকেট) মিলে ২০ ওভারে দিয়েছেন ১৮০ রানেরও বেশী। জবাবে শ্রীলংকার ৩২৬ রানের সৌজন্যে নয়াদিল্লির ম্যাচটি স্বীকৃতি পেয়েছে বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরিং ম্যাচের।

গত রোববার অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ২০০ রানের লক্ষে খেলতে নেমে ২ রানে ৩ উ্ইকেট পড়ে যাওয়া সত্ত্বেও ভারতের বিরাট কোহলি(৮৫) কে এল রাহুলসহ (অপরাজিত ৯৭) প্রথম চার দিনে হাফ সেঞ্চুরি হয়েছে ১২টি। -ইনজুরি এবং ত্রানকর্তার অনুপস্থিতি- শিরোপা রক্ষার মিশনে নেমে চৌকশ ব্যাটার বেন স্টোকসকে হারিয়েছে ইংল্যান্ড। তার হাঁটুর দীর্ঘ দিনের ইনজুরির সঙ্গে যুক্ত হয়েছে নিতম্বের ইনজুরি। যে কারণে বোলিং থেকে বিরত থাকতে হয়েছে ইংলিশ তারকার।

২০১৯ সালে লর্ডসে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ে ইংল্যান্ডের হয়ে তারকা দ্যুতি ছড়িয়েছিলেন স্টোকস। গত মাসে নিউজিল্যন্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ১৮২ রানের রেকর্ড স্কোর করে ভারতে এসেছিলেন তিনি। বৃহস্পতিবার আহমেদাবাদে কিউইদের কাছে ৯ উইকেটে হেরে যাওয়ার পর সতীর্থ মার্ক উড বলেন,‘ তিনি (স্টোকস) কোন সুপার ম্যান নন। দলের জন্য তাকেই সবকিছু করতে হবে এমন নয়।’ শ্রীলংকায়ও আঘাত হেনেছে ইনজুরি। ইনজুরির কারণে পুরো টুর্নামেন্টেই লংকান দলে থাকতে পারছেন না লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ফাস্ট বোলার দুশমন্থ চামিরা।

চোট নিয়ে প্রথম ম্যাচেই বাইরে ছিলেন স্পিনার মহিশ থাকশানা। পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার হয়েও খেলতে পারছেন না ট্রাভিস হেড। স্কোয়াডে থাকলেও সাইডলাইনে বসেই সময় কাটাচ্ছেন তিনি। দলটির আশা অচিরেই সুস্থ হয়ে উঠবে এবং টুর্নামেন্টের শেষ দিকে মাঠে নামতে পারবেন হেড। এদিকে টিম হোটেলে সাঁতার কাটার সময় অদ্ভুত দূর্ঘটনার শিকার হয়েছেন অস্ট্রেলিয়ার রিস্ট স্পিনার এডাম জাম্পা। অধিনায়ক প্যাট কামিন্স বলেছেন বিব্রতকর ওই দূর্ঘটনায় ‘কিছুটা আহত’ হয়েছেন তিনি। যার কারণে তাকে হারাতে পারে অসিরা।