December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 15th, 2021, 9:21 pm

তিন আসনে ১৪ জনের মনোনয়ন জমা, বিএনপি নেই

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ শূন্য আসনের উপনির্বাচনে পাঁচ দলের ৮ জনসহ মোট ১৪ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন রিটার্নিং কর্মকর্তাদের কাছে। বিএনপির কোনো প্রার্থী আসন তিনটির কোনোটিতে মনোনয়নপত্র জমা দেননি। মাঠ পর্যায় থেকে আসা তথ্য সমন্বয় করে বিষয়টি জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান। তিনি বলেন, গতকাল মঙ্গলবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। ১৬ জুন বাছাই হবে। প্রতীক বরাদ্দ ২৪ জুন। ভোটগ্রহণ ছিল ১৪ জুলাই। তবে জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুবার্ষিকী হওয়ায় ১৪ জুলাই ভোট না করে ২৮ জুলাই ভোটগ্রহণ করবে ইসি। তিন উপনির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) Ñএই পাঁচ দলের আট জন প্রার্থী মনোনয়পত্র জমা দিয়েছেন। এ ছাড়া স্বতন্ত্র থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ছয় জন।
ঢাকা-১৪ আসন: এই আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ছয় জন। তারা হলেনÑবাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী আগা খান মিন্টু, জাতীয় পার্টির মোস্তাকুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) আবু হানিফ, বিএনএফ-এর এ ওয়াই এম কামরুল ইসলাম এবং স্বতন্ত্র থেকে মনিরুজ্জামান ও রুহুল আমীন।
সিলেট-৩ আসন: মোট ছয় জন প্রার্থী এই উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেনÑবাংলাদেশ আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মো. আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র থেকে ফাহমিদা হোসেন, আলহাজ শফি আহমেদ চৌধুরী ও শেখ জাহিদুর রহমান মাসুম।
কুমিল্লা-৫ আসন: এই আসনের ভোটে মনোনয়নপত্র জমা দিয়েছেন দুজন প্রার্থী। তারা হলেনÑবাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসেম খান ও জাতীয় পার্টির মো. জসিম উদ্দিন। গত ২ জুন এই তিনটি শূন্য আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।
কেন্দ্রীয় ব্যাংককে ঋণ খেলাপির তথ্য চায় ইসি: এদিকে আসন্ন ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ শূন্য আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারীদের ঋণ খেলাপের তথ্য জানাতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার মনোনয়নপত্র দাখিল শেষে রিটার্নিং কর্মকর্তারা কেন্দ্রীয় ব্যাংকের কাছে এ-সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন। এতে প্রার্থীদের নাম, বাবা-মার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, করদাতা শনাক্ত নম্বর, স্থায়ী ও বর্তমান ঠিকানা উল্লেখ করে চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যারোর মহাব্যবস্থাপককে। ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আইন অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীদের তথ্য সংগ্রহ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে মনোনয়নপত্র বাছাইয়ের জন্য ঋণ খেলাপের তথ্য দিতে হয়। আমরা এর আগে অর্থমন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দিয়েছিলাম। ঋণ খেলাপি ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য। মনোনয়নপত্র বাছাইয়ে যাতে ঋণ খেলাপির মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা যায়, তাই এ তথ্য চাওয়া হয়।