July 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 8th, 2024, 7:44 pm

তিন দফা দাবিতে অনড় এমসির শিক্ষার্থীরা নিজ অফিসে অবরুদ্ধ অধ্যক্ষ

জেলা প্রতিনিধি, সিলেট :

ছাত্রাবাসে পানি ও ইতিহাস বিভাগে শিক্ষক সংকট নিরসনসহ তিন দফা দাবিতে নিজ অফিস কক্ষে এমসি কলেজের অধ্যক্ষকে অবরুদ্ধ করে রেখেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে অধ্যক্ষের কার্যালয় তালা দিয়ে রেখেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। কার্যালয়ের ভেতরে অবরুদ্ধ রয়েছেন কলেজের অধ্যক্ষ আবুল আনাম মো. রিয়াজ।

অপরদিকে, দাবি আদায়ের লক্ষ্যে ক্যাম্পাসে মিছিল ও আন্দোলন করছে সাধারণ শিক্ষার্থীরা। তাদের দাবি, কলেজের ইতিহাস বিভাগে মাত্র চারজন শিক্ষক ছিলেন। গত কয়েকমাস থেকে বিভাগটিতে একজন শিক্ষকও নেই। এছাড়া ছাত্রাবাসে দীর্ঘদিন ধরে পানির সংকট। এসব সমস্যা সমাধানে অধ্যক্ষকে লিখিত আবেদন দেওয়া হলেও তিনি কোনো উদ্যোগ নিচ্ছেন না।

বৃহস্পতিবার এসব সমস্যা নিয়ে নিজ কার্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে বৈঠকে বসেন অধ্যক্ষ আবুল আনাম মো. রিয়াজ। বৈঠকে কোনো সমাধান হয়নি। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা অধ্যক্ষকে অবরুদ্ধ রেখে আন্দোলন শুরু করেন।

এমসি কলেজের শিক্ষার্থী সাব্বির শুভ বলেন, ছাত্রাবাসের সমস্যা নিয়ে দীর্ঘদিন ধরে কথা বলে আসছি। লিখিত আবেদনও দেওয়া হয়েছে। ইতিহাস বিভাগে বর্তমানে একজন শিক্ষকও নেই। এসবের কোনো সমাধান হচ্ছে না। বৃহস্পতিবার বৈঠকে বসেও কোনো সমাধান না আসায় অধ্যক্ষের কার্যালয় তালা দেওয়া হয়েছে।

এমসি কলেজের অধ্যক্ষ আবুল আনাম মো. রিয়াজ বলেন, শিক্ষক ও ছাত্রাবাসে পানি সংকট নিয়ে শিক্ষার্থীরা আমাদের সঙ্গে বসেছিল। তাদের দাবি মেনে নিতে কিছু সময় চাওয়া হয়েছে। কিন্তু তারা সময় দিতে রাজি না। শিক্ষার্থীদের দাবি-আজকের মধ্যে ডিপটিউবওয়েল বসাতে হবে। কিন্তু একটি টিউবওয়েল বসাতে কমপক্ষে দুই লাখ টাকা লাগবে। একদিনের মধ্যে এটা সম্ভব না। একটা প্রক্রিয়া আছে, সময় লাগবে। এছাড়া শিক্ষক সংকট সমাধান করতে হলে মন্ত্রণালয় থেকে শিক্ষকদের পদায়ন করতে হবে। এটা আমার হাতে নেই। তাই শিক্ষার্থীরা আমাকে তালাবদ্ধ করে রেখেছে। আমি এখন কার্যালয়ের ভেতরে অবরুদ্ধ রয়েছি।

শাহপরাণ থানার ওসি হারুনুর রশীদ বলেন, শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য পুলিশ ঘটনাস্থলে আছে। অধ্যক্ষ বিষয়টি আমাদের জানালে তাকে উদ্ধার করা হবে।