June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 6th, 2023, 9:19 pm

তিশার সঙ্গে হাজির অভিনেতা ফারুকী

অনলাইন ডেস্ক :

চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ২০ বছর ধরে ক্যামেরার পেছনেই কাজ করছেন। এবার তাকে পর্দায় পাওয়ার পালা। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’তে তিনি কেমন অভিনয় করলেন, তারই একঝলক দেখা গেলো ট্রেলারে। বৃহস্পতিবার এটি অবমুক্ত হয়েছে অন্তর্জালে। ২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। উৎসবের মর্যাদাপূর্ণ জিসোক প্রতিযোগিতায় রয়েছে ছবিটি। এর গল্প ঢাকায় বসবাসরত চলচ্চিত্র নির্মাতা ফারহান এবং অভিনেত্রী তিথি দম্পতিকে কেন্দ্র করে এগোয়। বিয়ের অনেক বছর পেরিয়ে যাওয়ায় সন্তান নিতে সামাজিক চাপে থাকে তারা। একপর্যায়ে তিথি গর্ভধারণ করে।

কিন্তু তার গর্ভাবস্থার শেষের দিকে একটি ঘটনা ঘটে। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র ট্রেলার ফেসবুকে শেয়ার দিয়ে ফারুকী লিখেছেন, ‘এই ছবিটি মূলত আমাদের মেয়ে ইলহামের প্রতি ভালোবাসার পত্র! অথবা সকল মেয়ের উদ্দেশে তার মায়ের ও বাবার ভালোবাসার পত্র।’ এ প্রসঙ্গে ফারুকীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘ইলহাম যখন বড় হবে এবং ছবিটি দেখার সুযোগ পাবে, আশা করি সে তার কানে ফিসফিস করে আমাকে বলতে শুনবে- তুমি এই পৃথিবীতেই এসেছো। এখানে পরিবর্তন আনার যথাসাধ্য চেষ্টা করো, যাতে তুমি যেখানে এসেছো তার চেয়ে ভিন্ন পৃথিবীতে তোমার সন্তানেরা আসতে পারে।’ জাপানের কিংবদন্তি চলচ্চিত্রকার আকিরা কুরোসাওয়ার স্মৃতিগ্রন্থ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ থেকে নিজের পরিচালিত নতুন ছবির নাম রেখেছেন মোস্তফা সরয়ার ফারুকী।

গল্পটিতে ফারুকী-তিশার বাস্তব জীবনের প্রতিফলন রয়েছে। মুখ্য দুই চরিত্র ফারহান ও তিথি মূলত তারাই। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন ফারুকী ও তিশা। ওটিটি প্ল্যাটফর্ম চরকির জন্য ছবিটি প্রযোজনা করেছেন রেদওয়ান রনি। চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ এটি। তিশা মনে করেন, বেশিরভাগ দর্শক খুব সহজেই ছবিটির সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে পারবেন। বিশেষ করে নারীরা বিভিন্ন মুহূর্ত ভিন্নভাবে অনুভব করবেন। তার কথায়, ‘নারীরা বরাবরই বিভিন্ন প্রশ্নবাণে জর্জরিত হয়। নারীর জন্য প্রশ্নের যেন শেষ নেই।

এখন সময় এসেছে, আমাদের নারীদের পক্ষ থেকে কিছু প্রশ্ন ছুঁড়ে দেওয়ার। সেজন্য একজন নারী হিসেবে আমি এ ধরনের গল্প আরও বেশি দেখতে চাই।’ ট্রেলারের বিভিন্ন দৃশ্য অনুযায়ী ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’তে আরও অভিনয় করেছেন ইরেশ যাকের, শরাফ আহমেদ জীবন, ডলি জহুরসহ অনেকে। ফারুকী পরিচালিত ‘টেলিভিশন’ ২০১২ সালে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী ছবি ছিল। এতে অভিনয় করেন তিশা। এ ছাড়া ফারুকীর ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ (২০০৯), ‘পিঁপড়াবিদ্যা’ (২০১৩), ‘ডুব’ (২০১৭), ‘শনিবার বিকেল’ (২০১৯), ‘নো ল্যান্ডস ম্যান’ (২০২১) বুসানের অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছিলো।