May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 19th, 2024, 9:54 pm

তীব্র তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল

অনলাইন ডেস্ক :

তাপপ্রবাহে পুড়ছে ব্রাজিল। গত সোমবার দেশটিতে গত এক দশকের মধ্যে সর্বোচ্চ তাপপ্রবাহ ছিল বলে জানিয়েছে আবহাওয়া কর্তৃপক্ষ। ফলে গ্রীষ্মের শুরুতেই রেকর্ড তাপমাত্রায় নাভিশ্বাস দেশটির নাগরিকদের। ব্রাজিলের এক অংশ তীব্র তাপে পুড়ে গেলেও দেশটির দক্ষিণাঞ্চল ভারি বৃষ্টিপাতে বিপর্যস্ত। দেশটির আবহাওয়া সংস্থা ‘মেটসুল’ জানিয়েছে, আগামী সপ্তাহটি দক্ষিণাঞ্চলের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। গত রোববার সকালে দেশটির বাণিজ্যিক রাজধানী রিও ডি জেনেরিও’র তাপমাত্রা ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রিও ডি জেনেরিওভিত্তিক স্থানীয় আবহাওয়া দপ্তর আলের্তা রিও ওয়েদার সিস্টেম জানিয়েছে, ব্রাজিলের ইতিহাসে এর আগে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত নভেম্বরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তারপর থেকে অবশ্য তাপমাত্রা কমতে শুরু করেছে। এদিকে দেশটির রাজধানী রিও ডি জেনেরিওতে সোমবার (১৯ মার্চ) সকালে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি রেকর্ড করা হয়। তীব্র গরমে সেখানে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। ফলে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল, কলেজ ও বেশ কিছু অফিস।

গরম থেকে বাঁচতে শত শত মানুষ ভিড় জমিয়েছেন কোপাকাবানা ও ইপানেমা সমুদ্র সৈকতে। রিও ডি জেনেরিওর কেন্দ্রীয় এলাকায় অবস্থিত একটি পার্কের প্রশাসনিক কর্মকর্তা র্যাকুয়েল কোরেইয়া (৪৯) এএফপিকে বলেন, “আমি ভয় পাচ্ছি এই ভেবে যে, এই ধরনের আবহাওয়া হয়তো এখন থেকে নিয়মিতই দেখতে হবে আমাদের। কারণ রিও এবং তার আশপাশের এলকাগুলোতে বাড়িঘর নির্মাণের জন্য প্রতিদিন বনজঙ্গল উজাড় করা হচ্ছে।” আবহাওয়াবিদেরা বলছেন, শুধু আবহাওয়া অফিসের রেকর্ড করা তাপমাত্রা দিয়ে গরমের তীব্রতা বিচার করা যাবে না। এর সঙ্গে আদ্রতাসহ বেশ কিছু বিষয় বিবেচনায় আনতে হবে। আর সব বিষয় বিবেচনায় আেনলে রিও ডি জেনেরিওর মানুষ এখন প্রায় সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভব করছে। সূত্র: আলজাজিরা