July 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 5th, 2024, 8:50 pm

তীব্র শীতে বিপর্যস্ত দিল্লিসহ উত্তর ভারত

অনলাইন ডেস্ক :

ভারতের রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে তাপমাত্রার পতন অব্যাহত। গত বৃহস্পতিবার দিল্লির তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭-৮ ডিগ্রি কম। প্রবল শীতের পাশাপাশি, ঘন কুয়াশায় নাজেহাল দিল্লিবাসী। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন দিন দিল্লি, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও হরিয়ানাসহ উত্তর ভারতের বেশির ভাগ রাজ্যে ঠান্ডা আরও বাড়তে পারে। বৃহস্পতিবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১২ ডিগ্রি কম।

পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও উত্তর মধ্যপ্রদেশের অনেক জায়গাতে সর্বোচ্চ তাপমাত্রা ১২ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করেছে। যা কিনা স্বাভাবিকের তুলনায় উল্লেখযোগ্য ভাবে কম। বলা হয়েছে, ৭ জানুয়ারির পর তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আগামী ৬ জানুয়ারি পর্যন্ত হরিয়ানা, চন্ডীগড় ও দিল্লির বিভিন্ন এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে ঘোরাফেরা করবে।

এরই সঙ্গে কুয়াশার প্রকোপ বাড়বে বলেও জানানো হয়েছে। গত কয়েক দিন ধরেই কুয়াশায় বিপর্যস্ত উত্তর ভারত। বাতিল হয়েছে একের পর এক ফ্লাইট। দৃশ্যমানতা কম থাকায় গত কয়েক দিনে দিল্লির অনেক প্লেন বাতিল করতে হয়েছে। গন্তব্য পরিবর্তন করতে হয়েছে বেশ কয়েকটি প্লেনের। প্লেনের পাশাপাশি ট্রেন সেবাও ব্যাহত হচ্ছে ঘন কুয়াশার কারণে। নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলছে বহু ট্রেন। এর ফলে সমস্যায় পড়তে হচ্ছে যাত্রীদের।