June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 2nd, 2024, 9:08 pm

তুরস্কে মে দিবসে বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

অনলাইন ডেস্ক :

তুরস্কের ইস্তাম্বুলে মে দিবসের দিন বিশাল প্রতিবাদ বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গ্যাস, রবার বুলেট ব্যবহার করেছে দেশটির পুলিশ। গ্রেপ্তার করেছে অন্তত দুইশ মানুষকে। এদিন ইস্তাম্বুলের অনেক রাস্তাই বন্ধ করে দিয়েছিল পুলিশ। খবর ডয়চেভেলে’র। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইয়েলিকায়া জানিয়েছেন, শহরে ৪২ হাজারেরও বেশি পুলিশ মোতায়েন করা হয়েছিল। শহরের ঐতিহাসিক তাসকিম স্কয়ার থেকে পুলিশ দুইশরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

প্রতিবেদনে বলা হয়, পুলিশ বিক্ষোভকারীদের সামলাতে কাঁদানে গ্যাসের সেল ফাটায়, রবার বুলেটও ছোড়ে। শ্রমিকরা নিষেধাজ্ঞা উপেক্ষা করে মে দিবসের মিছিল করছিলেন। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান তাসকিম স্কোয়ারে বার্ষিক প্রতিবাদসভা নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। কিন্তু তুরস্কের প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির নেতা ওজেল জানান, এই প্রতিবাদসভা হবে। বিক্ষোভ মিছিলে ওজেল ছিলেন, তার সঙ্গে শহরের মেয়র ইমামোগলুও যোগ দেন।

কিন্তু তাসকিম স্কয়ারের অনেক আগেই তাদের থামিয়ে দেয়া হয়। পুরো রাস্তা পুলিশ বন্ধ করে রেখেছিল। কিছু বিক্ষোভকারী পুলিশের ব্যারিকেড ভেঙে এগোতে চান। তখন পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। ওজেল জানিয়েছেন, যদি দেশের সবচেয়ে বড় শহরের প্রধান এলাকায় ১ মে-র অনুষ্ঠান করা না যায়, তাহলে বুঝতে হবে, গণতন্ত্রের সামনে বিপদ এসেছে। যতদিন তাসকিম স্কয়ারে এই বিক্ষোভ দেখাতে না পারব, ততদিন আমাদের সংগ্রাম চলবে।