May 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 10th, 2022, 9:13 pm

তুরস্কে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ইউক্রেনে রুশ হামলা শুরুর দুই সপ্তাহ পর অবশেষে তুরস্কে এক উচ্চ-পর্যায়ের বৈঠকে বসেছে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার আনতালিয়া শহরের কাছে একটি কূটনীতি ফোরামের পাশেই একটি রিসোর্টে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমোত্রি কুলেবারে অংশগ্রহণে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুও অংশ নিচ্ছেন।

কাভুসোগলু বলেছেন, এ বৈঠকের লক্ষ্য হল রুশ ও ইউক্রেনের রাষ্ট্রপতিদের মধ্যে আলোচনার পথ প্রশস্ত করা, তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান এ ব্যাপারে সাহায্য করবেন।

কুলেবা আরও বলেছেন, তিনি ল্যাভরভের সঙ্গে দেখা করার সময় ইউক্রেনীয় ও রুশ রাষ্ট্রপতিদের মধ্যে সরাসরি আলোচনার প্রস্তাব দেবেন।

রাশিয়া এবং ইউক্রেন উভয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে ন্যাটোর সদস্য তুরস্কের। এই দেশটিই বর্তমানে যুদ্ধরত দুই দেশের মধ্যে সম্পর্কের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে। আলোচনার সুবিধার্থে যুদ্ধরত দুই পক্ষের মধ্যে এটি একটি নিরপেক্ষ দল হিসেবে অবস্থান নিয়েছে তুরস্ক।

তুরস্ক ইউক্রেনে রাশিয়ার সামরিক কর্মকাণ্ডকে ‘বেআইনি’ এবং ‘অগ্রহণযোগ্য’ বলে সমালোচনা করেছে। তবে এটিও বলেছে যে, আঙ্কারা রাশিয়া বা ইউক্রেনের সঙ্গে সম্পর্ক ত্যাগ করবে না।

—ইউএনবি