May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 7th, 2024, 8:41 pm

থাইল্যান্ডে লাগেজ থেকে লাল পান্ডাসহ নানা প্রজাতির প্রাণি উদ্ধার

অনলাইন ডেস্ক :

থাইল্যান্ডে কয়েকটি লাগেজ তল্লাশি করে লাল পান্ডাসহ বহু পশু-পাখি উদ্ধার করা হয়েছে। গত বুধবার ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে কয়েকজন যাত্রীর লাগেজ থেকে এসব প্রাণি উদ্ধার করা হয়। এ ঘটনায় ছয় জনকে আটক করেছে স্থানীয় কর্তৃপক্ষ। আটককৃত সবাই ভারতীয় নাগরিক। বুধবার রাতে এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ওই ছয় যাত্রীর লাগেজ থেকে বিভিন্ন প্রজাতির সাপ, টিয়া পাখি, বড় টিকটিকি থেকে শুরু করে লাল পান্ডাসহ একে একে বেরিয়ে আসে ৮৭টি পশু-পাখি।

থাইল্যান্ডের শুল্ক কর্মকর্তারা জানান, পাচারের জন্য এসব পশু-পাখি ব্যাগে ভরে নিয়ে যাওয়া হচ্ছিল। আটক ব্যক্তিরা এসব প্রাণি নিয়ে ব্যাংকক থেকে ভারতের মুম্বাইয়ে যাচ্ছিলেন। প্রাণি পাচারের অভিযোগ প্রমাণিত হলে আটককৃত ছয় জনের সর্বোচ্চ ১০ বছরের কারাদ- হতে পারে। উদ্ধার করা পশু-পাখির কয়েকটি ছবি প্রকাশ করেছে থাই শুল্ক বিভাগ। সেসব ছবিতে ঝুড়ির ভেতর একটি লাল পান্ডাকে দেখা গেছে।

প্লাস্টিকের কনটেইনারের ভেতরে ছিল টিয়া পাখি ও কাপড়ের ব্যাগের ভেতর কাপড়ে জড়িয়ে রাখা ছিল নানা প্রজাতির সাপ। সারাবিশ্বে বন্যপ্রাণি পাচারের অন্যতম পরিবহনকেন্দ্র থাইল্যান্ড। পাচার করা এসব প্রাণি সাধারণত চীন ও ভিয়েতনামে বিক্রি করা হয়। তবে ভারতে পাচারকৃত বন্যপ্রাণির বাজার বড় হচ্ছে।