July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 27th, 2023, 8:18 pm

থাইল্যান্ডে সায়ানাইড দিয়ে ১২ হত্যা, নারী প্রেপ্তার

অনলাইন ডেস্ক :

সায়ানাইড প্রয়োগে ১২জন বন্ধু এবং তার পরিচিতদের হত্যা করার সন্দেহে এক নারীকে গ্রেপ্তার করেছে থাই পুলিশ। ওই নারীর নাম ‘সারারাত রংসিউথাপর্ন।’ রংসিউথাপর্নর এক বন্ধুর সাম্প্রতি রহস্যজনক মৃত্যু হয়। ওই মৃত্যুর তদন্ত করতে গিয়ে এই ঘটনা সামনে বেরিয়ে আসে। এরপরেই ওই নারীকে প্রেপ্তার করে পুলিশ।

গত মঙ্গলবার ব্যাংকক থেকে তাকে গ্রেপ্তার করা হয়।এই মাসের শুরুতে রংসিউথাপর্নর সঙ্গে বেড়াতে যান হত্যার শিকার তার বন্ধু। বন্ধুর পরিবারের সন্দেহ হলে পুলিশ তদন্তে নামে। এরপরেই রংসিউথাপর্নকে প্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদের পুলিশ জানায় তাদের ধারণা ওই নারী আরো ১১ জনকে হত্যা করেছে। এর মধ্যে তার একজন প্রাক্তন প্রেমিকও আছে। আর্থিক কারণে তাদের হত্যা করা হয় বলে অভিযোগ পুলিশের। তবে রংসিউথাপর্ন সব অভিযোগ অস্বীকার করেছেন।

দুই সপ্তাহ আগে বন্ধু সঙ্গে ব্যাংককের পশ্চিমে রাচাবুরি প্রদেশে গিয়েছিলেন তিনি। সেখানে একটি নদীর তীরে বৌদ্ধ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বলে জানায় পুলিশ। এর কিছুক্ষণ পরে তার বন্ধু সিরিপর্ন খানওং নদীর তীরে হঠাৎ জ্ঞান হারিয়ে পড়ে যান। সেখানে তার মৃত্যু হয়। পরে ময়নাতদন্তে শরীরে সায়ানাইডের চিহ্ন পাওয়া যায়। পুলিশ জানায় মৃতদেহটি উদ্ধারের সময় তার ফোন, টাকা ও ব্যাগ পাওয়া যায়নি।কর্তৃপক্ষ বলেছে বাকিদেরও সায়ানাইড প্রয়োগ করে মারা হয়।

কিন্তু পুলিশ বিস্তারিত আর কিছু বলেননি। ২০২০ সাল থেকে এই হত্যাকা- শুরু করেন রংসিউথাপর্ন। নিহত সবার পরিচয় এখনো জানা যায়নি। তবে নিহতদেন মধ্যে দুইজন নারীও পুলিশ অফিসারও আছেন। পুলিশ জানিয়েছে, রংসিউথাপর্নকে ভুক্তভোগী সবাইকে চিনত এবং আর্থিক কারণে তাদের হত্যা করা হতে পারে। রংসিউথাপর্নর এক বন্ধু জানান, তাকে ২ লাখ ৫০ হাজার বাত ধার দিয়েছিল। একদিন দুপুরের তার সঙ্গে খাবার খাওয়ার পরই বমি শুরু হয়। অজ্ঞান হয়ে গেলেও বেঁচে যান তিনি।নিহতদের আত্মীয়রাও গয়না ও নগদ টাকা হারিয়েছে বলে পুলিশ জানিয়েছে।

তবে পুলিশ বলছে প্রমাণ সংগ্রহ করা একটি চ্যালেঞ্জ হতে পারে। মৃত্যুর কয়েক মাস পরেও মৃতদেহের মধ্যে সায়ানাইড সনাক্ত করা যেতে পারে, যদি একটি প্রাণঘাতী পরিমাণে ব্যবহার করা হয়। এই বিষ শরীরে প্রবেশ করলেই হার্ট অ্যাটাক ঘটতে পারে। প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথা ঘোরা, শ্বাসকষ্ট এবং বমি হওয়া।সূত্র : বিবিসি