July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 19th, 2024, 8:05 pm

থাইল্যান্ড প্রায় ১৫ মিলিয়ন টন লিথিয়াম আবিষ্কার

অনলাইন ডেস্ক :

থাইল্যান্ড প্রায় ১৫ মিলিয়ন (দেড় কোটি) টন লিথিয়ামের মজুদ আবিষ্কার করেছে। এটি বৈদ্যুতিক যানবাহন (ইভি) উৎপাদনের জন্য আঞ্চলিক কেন্দ্রে পরিণত হতে দেশটির লক্ষ্যের জন্য উৎসাহ জোগাবে। শুক্রবার (১৯ জানুয়ারী) একজন সরকারি মুখপাত্রের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এ আবিষ্কারের অর্থ হলো, বলিভিয়া এবং আর্জেন্টিনার পরে থাইল্যান্ডে লিথিয়ামের তৃতীয় বৃহত্তম মজুদ রয়েছে। তবে সেখানে বাণিজ্যিকভাবে কতটা লিথিয়াম শোষণ করা যেতে পারে তা এখনো স্পষ্ট নয়। টেলিভিশন স্টেশন দ্য নেশনকে সরকারের উপমুখপাত্র রুদক্লাও ইন্তাওং সুওয়ানকিরি জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় ফাং এনগা প্রদেশের দুটি পৃথক জায়গায় ১৪.৮ মিলিয়ন টন লিথিয়াম ছড়িয়ে রয়েছে।

দ্য নেশনকে রুডক্লাও বলেছেন, ‘আমরা যে সম্পদ পেয়েছি, তা থেকে আমরা কতটা ব্যবহার করতে পারব তা নির্ধারণের চেষ্টা করছি। এতে সময় লাগবে। ’মুখপাত্র রুডক্লাও লিথিয়াম আবিষ্কার সম্পর্কে বলেছেন, ‘এটি একটি ভালো খবর। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদনে থাইল্যান্ডের স্বনির্ভর হওয়ার এটি একটি সুযোগ।’

এএফপি অনুসারে, বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিকসে ব্যবহৃত ব্যাটারি তৈরিতে লিথিয়াম একটি মূল উপাদান। প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সরকার গত আগস্টে দেশটির দায়িত্ব গ্রহণ করেছিল। তারা বৈদ্যুতিক গাড়ির জন্য একটি আঞ্চলিক উৎপাদনকেন্দ্র হিসেবে থাইল্যান্ডকে উন্নীত করার চেষ্টাকে অগ্রাধিকার দিয়েছে। প্রচলিত গাড়ি সংযোজনে দেশটির ইতিহাসের ওপর ভিত্তি করে তারা এ পদক্ষেপ নিয়েছে।

গণমাধ্যমটি বলেছে, সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠক চলাকালীন স্রেথা জার্মান বহুজাতিক কম্পানি বশের ডেপুটি চেয়ারম্যানসহ শিল্প নেতাদের সঙ্গে দেখা করেন। এ সময় তিনি থাইল্যান্ডে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বিনিয়োগ করার জন্য অনুরোধ জানান। এএফপি জানিয়েছে, ২০২৩ সালের ডিসেম্বরে দুটি চীনা ইভি জায়ান্ট বলেছিল, তারা থাইল্যান্ডকে একটি উৎপাদনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে ২.৩ বিলিয়ন বাত (৬৪ মিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগ করবে।