July 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 17th, 2023, 8:19 pm

দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে বাংলাদেশের সিরিজ জয়

অনলাইন ডেস্ক :

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে হেরে সিরিজ শুরু করেছিল বাংলাদেশের যুবারা। ৫০ ওভারের এই সিরিজের পরের ম্যাচ জিতে সমতা আনে স্বাগতিকরা। তবে তৃতীয় ম্যাচে আবার এগিয়ে যায় প্রোটিয়ারা। এরপর চতুর্থ ম্যাচ জিতে সিরিজে ফের সমতা আনে যুবা টাইগাররা। ফলের সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ হয়ে দাঁড়ায় অলিখিত ফাইনাল। আর সিরিজের পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারিয়ে সিরিজ নিজেদের করে নিলো বাংলাদেশের যুবারা। সোমবার (১৭ জুলাই) রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৪৯ ওভার ৪ বলে ২১০ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে ১৭ বল হাতে রেখে ৭ উইকেট হারিয়ে জয় পায় বাংলাদেশের যুবারা। প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা।

দলীয় ৪৯ রানে তিন ব্যাটারকে হারায় তারা। এরপর ডেভিড টিগার ও রিচার্ড সেলটসওয়ানে মিলে ৫২ রানের জুটি গড়ে শুরু ধাক্কা সামাল দেয়। তবে দলীয় ১০১ রানে ৪৭ বলে ২৭ রান করে আউট হন রিচার্ড সেলটসওয়ানে। এরপর ক্রিজে আস অধিনায়ক জুয়ান জেমসকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন টিগার। তবে দলীয় ১৪৫ রানে ৮৯ বলে ৬৩ রান করে আউট হন টিগার। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২১০ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের পক্ষে মাহফুজ রাব্বি নেন ৩টি উইকেট। ২১১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার আদিল বিন সিদ্দিক ও রিজওয়ান। উদ্বোধনী জুটিতে ৪০ রান সংগ্রহ করেন এই দুই ব্যাটার। তবে এরপর দ্রুতই জোড় উইকেট হারায় বাংলাদেশ। রিজওয়ান ২১ বলে ১৩ ও রিজান হোসেন ১১ বলে ৩ রান করে সাজঘরে ফিরে যান।

এরপর ক্রিজে আসা আরিফুলকে সঙ্গে নিয়ে ৮৭ রানের জুটি গড়েন আদিল। তবে দলীয় ১৩৫ রানে ৭০ বলে ৫৮ রান করে আউট হন আদিল। এরপর আরও তিন উইকেট হারালেও অন্যপ্রান্ত আগলে রাখেন আরিফুল। আরিফুলের ব্যাট ভর করে জয়ের ভীত পায় বাংলাদেশ। দলীয় ১৮৯ রানে ৮১ বলে ৭১ রান করে আউট হন। এরপর মাহফুজ রাব্বি ও রাফি মিলে ১৭ বল হাতে রেখে বাংলাদেশের জয় নিশ্চিত করেন। এই জয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জিতলো টাইগার যুবারা।