July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 12th, 2024, 8:01 pm

দক্ষিণ কোরিয়ায় একটি ৪.৮ মাত্রার ভূমিকম্প

এপি, দক্ষিণ কোরিয়া :

দক্ষিণ কোরিয়ায় ৪.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বেশকিছু বাড়িঘরে ফাটল দেখা দিলেও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় বুধবার (১২ জুন) দেশটির দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি জেলে পাড়ার ওপর ভুমিকম্পের প্রভাব পড়ে।

উত্তর জিওলা প্রদেশের ফায়ার ডিপার্টমেন্টের কর্মকর্তা জো ইউ-জিন বলেন, (ভূমিকম্পের পর) স্থানীয়দের কাছ থেকে প্রায় ৮০টি কল পেয়েছে কর্তৃপক্ষ। অন্যান্য অঞ্চলের বাসিন্দারা ২০০টিরও বেশি কল করেছে, যার মধ্যে কেন্দ্রীয় চুংচিওং প্রদেশে ৩৮টি এবং রাজধানী সিউলে ৭টি কল রেকর্ড হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হান ডাক-সু ভূমিকম্প-পরবর্তী কম্পনের আশঙ্কার কথা জানিয়ে সতর্ক থাকতে এবং বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি বিদ্যুৎকেন্দ্র ও পরিবহন নেটওয়ার্কের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষার জন্য প্রস্তুত থাকার কথাও বলেছেন তিনি।

তবে এ ভূমিকম্পে কোনো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রভাবিত হয়নি বলে জানিয়েছে দেশটির পারমাণবিক নিরাপত্তা ও সুরক্ষা কমিশন। ভূমিকম্পের পর বিদ্যুৎকেন্দ্রগুলো পরিদর্শন করেও কোনো অসঙ্গতি লক্ষ্য করা যায়নি বলে জানানো হয়েছে।

এ বছর দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প রেকর্ড করা হয় বুয়ানে। সেটির গভীরতা ছিল অন্তত ৮ কিলোমিটার।

দেশটির ফায়ার এজেন্সি জানিয়েছে, ওই ভূমিকম্পে বুয়ান ও এর পাশের শহর ইকসানে ক্ষয়ক্ষতির ৮টি ছোটবড় ঘটনা ঘটে, যার মধ্যে বাড়ি ও একটি গুদামের দেওয়ালে ফাটল দেখা যায়।