May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 4th, 2024, 9:05 pm

দক্ষিণ কোরিয়ায় ধর্মঘট অব্যাহত রাখায় চিকিৎসকদের লাইসেন্স স্থগিত

অনলাইন ডেস্ক :

ধর্মঘট অব্যাহত রাখায় শিক্ষানবীশ চিকিৎসকদের লাইসেন্স স্থগিতের পদক্ষেপ নিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার সরকার। সোমবার (৪ মার্চ) কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে। দেশটির একটি টেলিভিশনে দেয়া বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী চো কিও-হং বলেন, শিক্ষনবীশ চিকিৎসকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হাসপাতালগুলো পরিদর্শন শুরু করবে তারা। কারণ কাজে ফিরে যেতে সরকারের বেঁধে দেওয়া সময়সীমা উপেক্ষা করেছেন তারা। সোমবার (৪ মার্চ) দেয়া বিবৃতিতে তিনি আরও বলেন, আইন ও নীতি মেনেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার।

একে চিকিৎসকদের ক্যারিয়ারের পথে বড় ধরনের হুমকি বলে মনে করছেন স্বাস্থ্যমন্ত্রী। ক্রমবর্ধমান চিকিৎসক সংকটের কারণে সম্প্রতি মেডিকেল স্কুলে শিক্ষার্থী ভর্তি বাড়ানোর সিদ্ধান্ত নেয় দক্ষিণ কোরিয়ার সরকার। সরকারের এ পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গত ২০ ফেব্রুয়ারি থেকে কর্মবিরতিতে চলে যান প্রায় নয় হাজার আবাসিক ও শিক্ষানবীশ চিকিৎসক। এতে হাসপাতালগুলো প্রায় অচল হয়ে পড়ে।

জরুরি চিকিৎসা ও অস্ত্রোপচার ব্যহত হয়। এমনকি চিকিৎসা না পেয়ে এক বৃদ্ধার মৃত্যুও হয়। এর আগে, চিকিৎসকদের কাজে ফিরতে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় সরকার। গত রোববার কোরিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (কেএমএ)আয়োজিত গণ সমাবেশে রাস্তায় নামে হাজারো চিকিৎসক। সে সময় সরকারের বেধে দেওয়া সময়-সীমা মানেন না বলে জানান তারা। যে চিকিৎসকরা ধর্মঘট করছেন তারা দক্ষিণ কোরিয়ার এক লাখ ৪০ হাজার চিকিৎসকের একটি অংশ। কিন্তু তারা কিছু বড় হাসপাতালের মোট চিকিৎসকের অন্তত ৪০ শতাংশ। দক্ষিণ কোরিয়ার আইন অনুযায়ী, চিকিৎসকদের ধর্মঘট নিষেধ করা হয়েছে। সেখানে চিকিৎসক সংকট তীব্র। প্রতি এক হাজার মানুষের জন্য চিকিৎসক রয়েছেন ২.৫ জন।