June 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 22nd, 2022, 8:49 pm

দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোরিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় রবিবার হান ডাক-সুকে শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ ও কোরিয়া প্রজাতন্ত্রের মধ্যে যৌথ মূল্যবোধ, পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন আকাঙ্খার ভিত্তিতে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে।

তিনি নতুন কোরিয়ার প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে বলেছেন, ‘আমাদের সম্পর্ক সময়ের সঙ্গে সঙ্গে গভীরতা এবং মাত্রায় অসাধারণ বৃদ্ধি পেয়েছে। কোরিয়া প্রজাতন্ত্র এখন বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগী। সাম্প্রতিক বছরগুলিতে, আমাদের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ উল্লেখযোগ্য সম্প্রসারণ প্রত্যক্ষ করেছে, যার ফলে বাংলাদেশে কোরিয়ান কোম্পানি এবং সংস্থাগুলোর উপস্থিতি বৃদ্ধি পেয়েছে’।

তিনি উল্লেখ করেন,দুই দেশের বর্তমান উন্নয়নের গতিপথ আমাদের দুই দেশের জনগণের সুবিধার জন্য গভীর ও বিস্তৃত অংশীদারিত্বের জন্য প্রচুর সম্ভাবনা প্রদান করে।

তিনি বলেন, ‘এক দশকেরও বেশি সময় ধরে অর্থনৈতিক প্রবৃদ্ধির বৃদ্ধি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ খাতে উল্লেখযোগ্য অগ্রগতির ফলে বাংলাদেশে এখন কোরিয়ার মতো তার অন্যান্য অংশীদারদের জন্য প্রচুর কাজের সুযোগ রয়েছে।’

এ প্রসঙ্গে তিনি বলেন, সরকার দেশের আধুনিকায়ন ও অর্থনীতির প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে অনেক উদ্যোগ ও মেগা প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি তার গভীর আত্মবিশ্বাস ব্যক্ত করেন যে হান ডাক-সুর দায়িত্বে থাকাকালীন দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে যে বন্ধুত্ব, বোঝাপড়া এবং সহযোগিতার বন্ধন বিদ্যমান, তা আরও দৃঢ় হবে।

তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও সুসংহত করতে এবং অভিন্ন স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলোকে এগিয়ে নিতে তার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

শেখ হাসিনা দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য অভিন্ন অগ্রাধিকারগুলো যৌথভাবে চিহ্নিত করার সুযোগ গ্রহণের লক্ষ্যে পারস্পরিক সুবিধাজনক সময়ে নতুন প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরেরে আমন্ত্রণ জানান।

তিনি কোরিয়া প্রজাতন্ত্রের বন্ধুত্বপূর্ণ জনগণের জন্য নতুন প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, সুখ এবং অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন।

—ইউএনবি