November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 11th, 2021, 11:04 am

দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ টিকা দেবে জি৭

ছবি: বয়টার্স

অনলাইন ডেস্ক :

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ টিকা দিতে উন্নত দেশগুলোর জোট জি-৭ রাজি হবে বলে আশা করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। খবর- রয়টার্স।

বিশ্বব্যাপী ৫০ কোটি ডোজ ফাইজার ভ্যাকসিন দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই এমন আশাবাদের কথা জানালেন জনসন।

২০২২ সালের মধ্যে পুরো বিশ্বকে ভ্যাকসিনের আওতায় আনতে জি সেভেন নেতাদের প্রতি ইতোমধ্যে আহ্বান জানিয়েছেন জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আগামী বছরের মধ্যে কমপক্ষে ১০ কোটি উদ্বৃত্ত টিকা দান করা হবে। আসন্ন সপ্তাহের শুরুতে দান করা হবে পাঁচ মিলিয়ন। বিশ্বব্যাপী টিকার সমতা ফিরিয়ে আনতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও টিকা দান করা নিয়ে এর আগে দেয়া কথা রাখতে পারেনি ব্রিটেন। ৪০ কোটি ডোজ উদবৃত্ত টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ব্যর্থ হয়েছিল তারা।

দারিদ্র্য দূরীকরণে কাজ করা ‘ওয়ান’ এর লিস ওয়ালেস বলেন, “জি-৭ যে ১০০ কোটি ডোজ বিতরণের প্রতিশ্রুতি দিতে যাচ্ছে সেটাকে সর্বনিম্ন হিসেবে বিবেচনা করতে হবে এবং সময়সীমা আরও দ্রুততর করতে হবে। আমরা ভাইরাসের সঙ্গে একটি দৌড় প্রতিযোগিতায় রয়েছি। এটা যতটা এগিয়ে থাকবে, তত বেশি নতুন ঝুঁকি বাড়বে, যা বৈশ্বিক অগ্রগতিকে ছাপিয়ে যাবে।”

যুক্তরাজ্যের দান করা ১০ কোটি ডোজের মধ্যে আট কোটিই বিতরণ করা হবে কোভ্যাক্সের মাধ্যমে যার নেতৃত্বে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং বাকিগুলো দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তিতে যেসব দেশের দরকার তাদের দেওয়া হবে।

নিজ দেশের টিকাদান কর্মসূচির জন্য এরইমধ্যে টিকার যে মজুদ গড়ে তোলা হয়েছে সেখান থেকেই ব্রিটিশ ডোজগুলো বিতরণ করা হবে এবং এগুলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জ্যানসেন, মডার্না ও অন্যান্য সরবরাহ থেকে এসেছে।