November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 22nd, 2022, 10:46 am

দাগনভূঞায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালন

জেলা প্রতিনিধি, ফেনী (দাগনভূঞা) :

ফেনীর দাগনভূঞায় বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ পালিত হয়েছে। প্রতি বছর ১৮ থেকে ২৪ নভেম্বর সপ্তাহব্যাপী অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হয়ে আসছে।
তারই ধারবাহিকতায় এবছরও আন্টিমাইক্রোবিয়াল ঔষধগুলো সহনীয় মাত্রায় আনার জন্য চিকিৎসক, ফার্মেসি মালিক কর্মচারী ও জনসাধারনের মধ্যে সচেতনতা তৈরিতে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হচ্ছে। এবারের মূল প্রতিপাদ্য বিষয় ‘এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই, সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি’। এন্টিমাইক্রোবিয়াল ঔষধ বলতে ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী, ইত্যাদি জীবাণুরোধী ঔষুধ, যেমন: এন্টিবায়োটিক, এন্টিফাঙ্গাল, এন্টিভাইরাল ও এন্টিম্যালেরিয়াল ইত্যাদিকে বুঝায়। এ ঔষধগুলো মানুষ, প্রাণী এবং উদ্ভিদে জীবাণু সংক্রমণজনিত রোগের চিকিৎসায় এবং সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত হয়ে থাকে।
এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স হল এমন একটি পরিস্থিতি বা অবস্থা যখন ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী, ইত্যাদি অণুজীবসমূহ বিভিন্ন জীবাণুরোধী ঔষধের বিরুদ্ধে যুদ্ধ করে টিকে থাকার সক্ষমতা অর্জন করে। ঔষধের বিরুদ্ধে টিকে থাকার লড়াই করতে গিয়ে অণুজীবগুলো তাদের জিনের বা গঠনগত ও ব্যবহারিক বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটায় এবং ঔষধের বিরুদ্ধে টিকে থাকার শক্তি অর্জন করে। বর্ধিত শক্তিসম্পন্ন জীবাণুগুলো ধ্বংস করার জন্য যখন আরও শক্তিশালী ঔষধ প্রস্তুত করা হয় এবং আরও ব্যাপকভাবে সেই ঔষধগুলো ব্যবহার করা হয়, তখন জীবাণুগুলোর ঔষধ প্রতিরোধী শক্তি আরও বেড়ে যায়। এভাবে চলতে চলতে এমন অবস্থা হয় যে, তখন আর জীবাণুর সংক্রমণের বিরুদ্ধে কোনো চিকিৎসা বা ওষুধ কাজ করে না, রোগ সৃষ্টিকারী জীবাণুগুলোকে ওষুধ ধ্বংস করতে পারে না। এ পর্যায়ের জীবাণুগুলোকে বলা হয় “সুপারবাগ’ বা অতি শক্তিশালী জীবাণু।
এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের ফলে সাধারণ নিরাময়যোগ্য রোগেরও চিকিৎসা অসম্ভব। রোগ ছড়িয়ে পড়ার রোগের জটিলতা বৃদ্ধি পাওয়ার, এমনকি সাধারণ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায়।
দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে আয়োজিত এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডা. মো. আশিকুর রহমান মন্ডল, কনসালটেন্ট (শিশু) দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ডা. নাজমুল হাসান রাজু, আবাসিক মেডিকেল অফিসার, দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ডা. সুজন কান্তি শর্মা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আজিজুল হক, শিক্ষা কর্মকর্তা মো. ইস্কান্দার নুরী, ডা. মো. আব্দুল্লাহ আব্বাসী, ডা. মো. শফিকুল ইসলাম, ডা. অলী চৌধুরী ও দাগনভূঞা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইয়াছিন রনি প্রমুখ।
অনুষ্ঠানের আয়োজন করেন, স্বাস্থ্য বিভাগের অধীন এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স কন্টেইনমেন্ট, ভাইরাল হোপাটাইটিস ও ডায়রিয়া নিয়ন্ত্রণ কর্মসূচী রোগ নিয়ন্ত্রন বিভাগ।