May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 20th, 2022, 8:22 pm

দাগনভূঞায় শিক্ষার্থীকে বোরকা পড়তে নিষেধ, শিক্ষক বহিস্কার

জেলা প্রতিনিধি, ফেনী :
ফেনীর দাগনভূঞা উপজেলার নেয়াজপুর মকবুল আহমেদ উচ্চ বিদ্যালয়ের কৃষি শিক্ষক পরিমল চন্দ্র ভৌমিকের বিরুদ্ধে এক শিক্ষার্থীকে বোরকা পড়তে নিষেধ করার অভিযোগ ওঠেছে। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষককে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে বলে জানিয়েছে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজিজুল হক।
শিক্ষার্থীরা জানান, গত মঙ্গলবার ৯ম শ্রেনিতে গণিত বিষয়ের ক্লাশ নিচ্ছেন ওই শিক্ষক। ক্লাশ চলাকালীনসময়ে ওই শিক্ষক আফসানা আফরোজ তানহা নামে এক শিক্ষার্থীকে বোরকা পড়ে আসছে কেন তার জন্য বকাবকি করে। এবং স্কুলে বোরকা পড়ে আসলে তা পানিতে ফেলে দেয়া হবে বলেও ওই শিক্ষার্থীকে হুমকি দেন। ক্লাশে বোরকা নয় স্কুল ড্রেস পড়ে আসার জন্য বলেন শিক্ষক পরিমল। শিক্ষকের এসকল আচরণে ক্ষুব্ধ হয়ে পড়ে শিক্ষার্থীরা। তারা প্রধান শিক্ষকের কাছে মৌখিক ও লিখিত অভিযোগ করেন। এবং অভিযুক্ত শিক্ষকের অপসারণ দাবীতে
মঙ্গলবার শিক্ষার্থীরা স্থানীয় বেকের বাজারে মানববন্ধন করেন। পরে পুলিশ এসে মানববন্ধন থেকে শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে নিয়ে পরিস্থতিতি নিয়ন্ত্রণে আনেন।
এবিষয়ে অভিযুক্ত শিক্ষক পরিমল চন্দ্র ভৌমিক জানান, আমি ওই শিক্ষার্থীকে বোরকা পড়তে নিষেধ করিনাই তাকে শুধু লাল বোরকা পরিধান করে আসতে নিষেধ করেছি।
নেয়াজপুর স্কুলের প্রধান শিক্ষক মঈন উদ্দিন আহমেদ চৌধুরী জানান, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে আমি দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করি। আজকে কমিটি রিপোর্ট প্রদান করার কথা ছিল কিন্তু শিক্ষার্থীরা রিপোর্ট পাওয়ার আগেই মানববন্ধন শুরু করে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজিজুল হক জানান, অভিযুক্ত শিক্ষক পরিমলের বিরুদ্ধে আনিত অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষককে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে।
এবিষয়ে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান জানান, স্কুলের বিষয়টি আমি শোনা মাত্রই দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্কর্তাকে দ্রুত স্কুলে যাওয়ার জন্য নির্দেশ প্রদান করি। এবং ঘটনা সম্পর্কে সুষ্ঠু তদন্ত করে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বলি।