August 12, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 8th, 2022, 9:24 pm

দাম নিয়ন্ত্রণে দেশ থেকে সুগন্ধি চাল রপ্তানি বন্ধ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশ থেকে সব ধরনের সুগন্ধি চাল রপ্তানি সাময়িকভাবে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ওই লক্ষ্যে ইতোমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বাজারে ওই মানের চালের দাম নিয়ন্ত্রণে খাদ্য মন্ত্রণালয়ের অনুরোধে রপ্তানি বন্ধের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে। গত ফেব্রুয়ারি মাসে চালের দাম নিয়ন্ত্রণে সুগন্ধি চাল রপ্তানি বন্ধ করার জন্য অনুরোধ জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল খাদ্য মন্ত্রণালয়। ওই অনুরোধের পরিপ্রেক্ষিতে রপ্তানি বন্ধ করার জন্য গত ২৯ জুন বাণিজ্য মন্ত্রণালয় রাজস্ব বোর্ডকে চিঠি দেয়। বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, গত এক বছর ধরেই সব ধরনের চালের দাম ধাপে ধাপে বেড়েছে। তবে গত রমজানে দেশের বাজারে সুগন্ধি চালের দাম বাড়তে থাকে। তখন কেজিতে ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। এমন পরিস্থিতিতে দেশে দাম স্থিতিশীল রাখতে সরকার সব ধরনের সুগন্ধি চাল রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। আর রপ্তানি বন্ধের ফলে ৪১ প্রতিষ্ঠানকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত নির্দিষ্ট পরিমাণ সুগন্ধি চাল রপ্তানির যে অনুমতি দেয়া হয়েছিল, তাদের অনুমোদিত কোটার বাকি চাল রপ্তানির পথও বন্ধ হয়ে যাচ্ছে।
সূত্র জানায়, সুগন্ধি চালসহ সব ধরনের চাল রপ্তানি বন্ধ রাখতে খাদ্য মন্ত্রণালয় বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল। ওই চিঠিতে বলা হয়, চালের দাম নিয়ন্ত্রণে খাদ্য অধিদপ্তরসহ স্থানীয় প্রশাসনের তদারকি কার্যক্রম চলমান রয়েছে। পাশাপাশি নিয়মিত অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তারপরও বাজারে সুগন্ধি ও সরু চালের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। বিষয়টি উদ্বেগজনক, যা নিয়ন্ত্রণ করা দরকার। তাই আপাতত সুগন্ধি চালসহ সব ধরনের চাল রপ্তানি বন্ধ করা প্রয়োজন। ওই পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় এনবিআরকে চিঠি দিলে প্রতিষ্ঠানটি রপ্তানি বন্ধ করে।
সূত্র আরো জানায়, বাজারে স্থানীয়ভাবে উৎপাদিত সুগন্ধি চালের পাশাপাশি ভারত ও পাকিস্তানের চালও পাওয়া যায়। গত বছর দেশে প্রতি কেজি চিনিগুঁড়া, কালিজিরা, কাটারিভোগসহ নানা ধরনের সুগন্ধি চালের দাম ছিল ৭০ থেকে ৮০ টাকা। কিন্তু ধাপে ধাপে বেড়ে এখন প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা। ওই হিসাবে কেজিতে দাম বেড়েছে ৫০ টাকা। পাশাপাশি অন্যান্য চালের দামও বেড়েছে কেজিতে ৯ থেকে ১৫ শতাংশ।