July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 17th, 2023, 7:45 pm

দিজেন্দ্রলাল রায় স্মরণে অণিমার গান

অনলাইন ডেস্ক :

কবি দিজেন্দ্রলাল রায়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে চ্যানেল আইয়ের বিশেষ আয়োজন ‘ধনধান্য পুষ্পভরা’ অনুষ্ঠানে কবির ৫ টি গান নিয়ে আসছেন বিশিষ্ট কণ্ঠশিল্পী অণিমা রায়। অনুষ্ঠানে ডি এল রায়ের ৫ টি গান ও প্রাসঙ্গিক আলোচনা উপস্থাপনা দিয়ে সাজানো হয়েছে। অণিমা রায়ের কণ্ঠে গানগুলো হলো ঐ মহাসিন্ধুর ওপার থেকে, আমরা মলয় বাতাসে ভেসে যাবো, সে কেন দেখা দিলোরে, আয়রে বসন্ত ও তোর কিরনমাখা, ধনধান্য পুষ্পভরা।

বিশেষ দিবসের এই বিশেষ আয়োজন প্রসঙ্গে কন্ঠশিল্পী অণিমা রায় বলেন, ‘দেশমাতৃকার দৃশ্যকল্প তার গীতিকবিতায় বারবার অনবদ্য হয়ে উঠে এসেছে। আমাদের বঙ্গবন্ধুও তাঁর গানে মুগ্ধ হয়েছিলেন। অনুপ্রাণিত হয়েছিলেন। বাংলা গানের এমন কবির মৃত্যুবার্ষিকীতে চ্যানেল আইয়ের এই উদ্যোগ সত্যিই দারুণ। এমনিতে আমার যে কোনো মঞ্চে পরিবেশনায় তাঁর গান গাওয়া হয় বা দর্শক শ্রোতারও অনুরোধ থাকে।

এমন বরেণ্য কবির মৃত্যুবার্ষিকীতে আমার গানের নিবেদন করতে পেরে ভাল লাগছে।’ দিজেন্দ্রলাল রায়ের কথা সুরের এই কালজয়ী গানগুলোর সঙ্গীতায়োজন করেছেন প্রত্যুষ বন্দোপাধ্যায়। গানগুলো ঢাকার বিভিণœ লোকেশনে গানগুলোর চিত্রায়ন হয়েছে। ভিডিও পরিচালনা করেছেন ইয়ামিন ইলান। বিশেষ আয়োজনের এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন দেশের বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী সাদি মহম্মদ। অনুষ্ঠানটি চ্যানেল আইতে ১৭ মে রাত ১০ টায় প্রচার হবে। ধনধান্য পুষ্পভরা’ অনুষ্ঠানটি পরিচালনা করেছেন ইফতেখার মুনিম।