June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 8th, 2022, 4:17 pm

‘দীর্ঘতম ঈদের ছুটি’ কাটিয়ে কারখানায় ফিরেছে পোশাক শ্রমিকেরা

ফাইল ছবি

ঈদের ছুটি শেষে শনিবার থেকে দেশের অধিকাংশ তৈরি পোশাক কারখানা ও অন্যান্য শিল্প কারখানায় উৎপাদন শুরু হয়েছে।

আশুলিয়ার একটি পোশাক কারখানার মালিক রুবায়েত আহমেদ জানান, পোশাক শ্রমিক ও টেকনিশিয়ানরা নিজেদের কাজে যোগ দিয়েছেন। বাকি শ্রমিকেরাও আগামী কয়েকদিনের মধ্যে যোগ দেবেন।

শনিবার ইউএনবির সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘আমরা ২৭ এপ্রিল ঈদের ছুটি ঘোষণা করেছি এবং শনিবার কাজে যোগ দেয়ার সময় নির্ধারণ করেছি। যাতে শ্রমিক ও অন্যান্য কর্মচারীরা তাদের পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে পারে।’

তিনি বলেন, অনেক গার্মেন্টস মালিক ১০ থেকে ১৫ দিনের মতো ঈদের ছুটি ঘোষণা করেছেন।

তিনি আরও বলেন, শনিবার ছুটি শেষ হওয়ায় প্রায় সব কারখানার উৎপাদন শুরু হয়েছে, আগামী ২-৩ দিনের মধ্যে বাকি সব কারখানায় কাজ শুরু হবে।

নিটওয়্যার কারখানা মালিকদের সংগঠন বিকেএমইএর জ্যেষ্ঠ সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, ঈদের ছুটির পর শনিবার থেকে বেশিরভাগ পোশাক কারখানায় কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, ‘কিছু কারখানা শ্রমিকদের প্রয়োজনে একটু বেশি ছুটি দিয়েছে। তারা আগামীকাল বা পরশু থেকে কারখানা খুলতে শুরু করবে।’

তিনি বলেন, দেশে পোশাক শিল্পের সূচনার পর থেকে এবারের ঈদে সবচেয়ে বেশি ছুটি পেয়েছেন শ্রমিকরা।

তিনি বলেন, যেসব কারখানার শিপমেন্ট নিয়ে চাপে ছিল, সেগুলো আবার চালু হয়েছে। আর যেগুলোতে কম চাপ আছে, সেগুলো আরও দুই-তিন দিন পর খুলবে।

ডেনিম এক্সপার্ট লিমিটেডের কর্মী আনোয়ার হোসেন জানান, বাবা-মায়ের সঙ্গে ঈদের ছুটি ভালোই কেটেছে তার।

তিনি আরও বলেন, ‘আমি আজ (শনিবার) কাজ শুরু করেছি। এবার মহাসড়কে ছুটি বা ঈদ যাত্রায় কোনো সমস্যা হয়নি।’

এদিকে ঈদের ছুটি শেষে কর্মস্থলে যোগ দিতে দেশের বিভিন্ন স্থান থেকে বাস, লঞ্চ ও ট্রেনের পাশাপাশি ট্রাকে ঢাকা, গাজীপুর, আশুলিয়া, সাভার ও নারায়ণগঞ্জে ফিরছেন পোশাক শ্রমিকেরা।

—ইউএনবি