May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 4th, 2023, 8:48 pm

দীর্ঘমেয়াদি সহযোগিতায় আবদ্ধ হলো সিরিয়া ও ইরান

অনলাইন ডেস্ক :

অর্থনৈতিক সম্পর্ক জোরদারে একমত হয়েছে সিরিয়া ও ইরান। তেল ও অন্যান্য খাতে দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তিতে সই করেছে দেশ দুটি। সিরিয়ায় ২০১১ সালে যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম সিরিয়া সফর করছেন ইরানের কোনো প্রেসিডেন্ট। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করতে বুধবার দামেস্ক পৌঁছান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইরানের প্রতিনিধি দলে পররাষ্ট্র, প্রতিরক্ষা, তেল, সড়ক ও নগর উন্নয়নের পাশাপাশি টেলিযোগাযোগ মন্ত্রীরাও রয়েছেন।

আল জাজিরার প্রতিবেদক ডোরসা জাব্বারি বলছেন, রাইসির সঙ্গে ইরানের বেশ কয়েকজন বেসরকারি খাতের ব্যবসায়ীও আছেন। জাব্বারি বলেন, ‘দুই দেশের মধ্যে বেশ কিছু লাভজনক অর্থনৈতিক চুক্তির অন্তত ১৫টি নথিতে সই করেছেন ইরানের প্রেসিডেন্ট’। ইরান ও রাশিয়ার সামরিক ও অর্থনৈতিক সহযোগিতায় বিদ্রোহীদের দখলকৃত বেশিরভাগ ভূখ-ের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছেন আসাদ। সরকারবিরোধী বিভিন্ন গোষ্ঠীকে সহায়তা দেওয়া আঞ্চলিক দেশগুলোও এখন সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে আগ্রহী হচ্ছে।

আল-আসাদের পক্ষে লড়াই করার জন্য ইরান সামরিক উপদেষ্টা এবং ইরান-সমর্থিত হাজার হাজার যোদ্ধা সিরিয়ায় পাঠিয়েছে। আল-আসাদের জন্য বিলিয়ন ডলার মূল্যের জ¦ালানির অর্থনৈতিক সহায়তাও পাঠিয়েছে তেহরান। বাণিজ্য বাড়াতে ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ে কোম্পানি দীর্ঘদিন ধরে প্রতিবেশী ইরাক ও সিরিয়ার মাধ্যমে তার নেটওয়ার্ক সম্প্রসারণ করতে চাইছে। সিরিয়ার বিরোধী দল এবং তেহরানের সমালোচকরা এটিকে তাদের রাজনৈতিক প্রভাব বাড়ানোর ইরানি প্রচেষ্টা হিসেবে দেখছেন। সূত্র: আল জাজিরা