June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 2nd, 2024, 6:29 pm

দুঃসংবাদ দিল নির্মাতা, ঈদে মুক্তি পাচ্ছে না ‘জংলি’

অনলাইন ডেস্ক :

বহুল আলোচিত সিনেমা ‘জংলি’ আসছে ঈদুল আজহায়- এমন ঘোষণা দেন নির্মাতা এম রাহিম। প্রকাশ হয় পোস্টারও। সব কিছুই ঠিক ছিল, তবে হঠাৎ করে মুক্তির মিছিল থেকে পিছিয়ে গেল সিয়াম-বুবলীর এই সিনেমাটি। নির্মাতা জানান, ঈদে আসছে না ‘জংলি’। নির্মাতা এম রাহিম বলেন, ‘টানা শুটিং করেছি আমরা। একই সঙ্গে ভারতে চলছিল ছবির পোস্ট প্রোডাকশনের কাজ। শুটিংয়ের পাশাপাশি ডাবিংও চলছিল ঢাকায়। মে মাসে আউটডোরে শুটিংয়ের সময় প্রচন্ড গরমে ইউনিটের অনেকেই অসুস্থ হয়ে পড়েন। তবু আমরা কঠোর পরিশ্রম চালিয়ে গেছি। সবশেষ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে শুটিং বন্ধ রাখতে হয় আমাদের। পুরো একটি সেট ঝড়ে ভেঙে যায়। প্রকৃতির ওপর তো কারও নিয়ন্ত্রণ নেই।’

তিনি আরও বলেন, ‘দর্শকদের যে ছবিটি আমরা উপহার দিতে চাই, সেই কোয়ালিটি অ্যাচিভ করা সম্ভব হবে না এই ঈদে। এই মানের ছবির সঙ্গে কোয়ালিটিতে কম্প্রোমাইজ করাটা একেবারেই আনএথিক্যাল হবে। সেজন্যই আমরা পূর্বের ঘোষণা প্রত্যাহার করে নিলাম।’ অনেকেই হয়তো ভাবছেন, ‘তুফান’র দাপটে ভয় পেয়ে সরে গেল কিনা ‘জংলি’! এমন প্রশ্নের উত্তরে রাহিমের জবাব, ‘তুফান’ আর ‘জংলি’ এক জনরার সিনেমা নয়। ‘তুফান’ আসবে- এটি জেনেবুঝেই আমরা ঘোষণা দিয়েছিলাম। আমাদের মিউচুয়াল রেসপেক্ট আছে, ঘুরেফিরে তো একই টিম আমরা।

‘তুফান বনাম জংলি’ কখনোই আমরা সমর্থন করি না; বরং আমরা বিশ্বাস করি ‘তুফান ও জংলি’তে। ইন্ডাস্ট্রির স্বার্থে দুটি ছবিরই ভালো ব্যবসা করতে পারা উচিত। তাহলেই ইন্ডাস্ট্রি গ্রো করবে। আমাদের বাজার বড় হবে।’ দলবল নিয়ে শাকিব খানের ‘তুফান’ সিনেমা দেখতে যাবেন বলেও জানান রাহিম। তার কথায়, ‘আমরা এক্সাইটেড “তুফান” নিয়ে। আমরা “তুফান” দেখতে হলে যাব। আমার বিশ্বাস, শাকিব ভাই, রাফি ভাইরাও আমাদের সিনেমা দেখতে হলে আসবেন।’ ‘শান’ সিনেমা দিয়ে চলচ্চিত্র নির্মাতা হিসেবে অভিষেক হয়েছিল এম রাহিমের। প্রথম সিনেমা মুক্তির দুই বছর পর দ্বিতীয় সিনেমা নির্মাণে নেমেছিলেন তিনি। মুক্তির জন্য ঈদের মতো বড় উৎসবকেই বেছে নিয়েছিলেন।

ঘোষণা দিয়ে না আসার কারণে দর্শকের উদ্দেশে পরিচালক দুঃখ প্রকাশ করে বলেন, ‘দর্শকের কাছে বিনীতভাবে দুঃখ প্রকাশ করছি। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন “জংলি”র জন্য। ঈদে না আসায় অনেকেই কষ্ট পাবেন। সবচেয়ে বেশি কষ্ট তো লেগেছে আমাদেরই। এতটুকু প্রতিশ্রুতি দিতে পারি, ঈদের পর পরই ভালো একটি ছবি নিয়ে হাজির হচ্ছি আমরা।’ উল্লেখ্য, ‘জংলি’র মূল ভূমিকায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ। তার বিপরীতে আছেন শবনম বুবলী। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যমতে সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, রাশেদ মামুন অপু, সোহেল খান, এরফান মৃধা শিবলু প্রমুখ। সিনেমার চারটি গানের সুর-সংগীত করেছেন প্রিন্স মাহমুদ।