May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 17th, 2022, 8:44 pm

দুদক কর্মকর্তাকে অপসারণে সহকর্মীদের প্রতিবাদ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করার প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করেছে দুদক কর্মকর্তা-কর্মচারীরা।

বৃহস্পতিবার দুপুরে দুদক কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে তারা দুদক সচিব মাহবুব হোসেনের কাছে স্মারকলিপি দেন।

কক্সবাজারের সিআইপি ব্যবসায়ীকে মিথ্যা মামলায় ফাঁসিয়ে নির্যাতনসহ নানা অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বুধবার দুদক কর্মকর্তা শরীফকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করেছে দুদক।

মানববন্ধনে অংশ নেয়া দুদকের উপ-পরিচালক সৈয়দ নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, গতকাল আমাদের এক সহকর্মীকে ৫৪ (২) ধারায় অপসারণ করা হয়েছে। শরীফকে অন্যায়ভাবে অপসারণ করা হয়েছে।

তিনি বলেন, ‘তদন্ত করতে গিয়ে আমাদের বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। আশা করি আমাদের সচিবেরা আমাদের সমস্যাগুলো যুক্তিসঙ্গতভাবে দেখবেন।’

ধারাটিকে অসাংবিধানিক ও আদালতে বিবেচনাধীন বিষয় উল্লেখ করে দুদক কর্মকর্তা-কর্মচারীরা সহকর্মী শরীফের অপসারণের নির্দেশ বাতিলেরও দাবি জানান।

কমিশনের ভিশন ও মিশন বাস্তবায়নে দুর্নীতিবাজ যেই হোক না কেন তাদের আইনের আওতায় আনার জন্য কাজ করেছেন বলেও জানান তারা।

দুদকের অফিস আদেশে বলা হয়েছে, দুদক (স্টাফ) রুলস, ২০০৮ এর ৫৪ (২) বিধি অনুযায়ী শরীফ উদ্দিনকে তার পদ থেকে অপসারণ করা হবে। তিনি ৯০ দিনের বেতন ও অন্যান্য সুবিধা পাবেন।

এর আগে গত বছরের ১৬ জুন দুদকের পরিচালক মনিরুল ইসলাম অফিস আদেশে শরীফ উদ্দিনসহ ২১ কর্মকর্তাকে চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদলি করেন। ২০২০-২১ সালে চট্টগ্রামে দুর্নীতিবিরোধী অভিযানে শরীফ উদ্দিন তার অন্যায় ও অনিয়মের জন্য সমালোচিত হন।

—ইউএনবি