December 10, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 29th, 2022, 8:13 pm

দুর্গা পূজায় বন্ধ থাকবে স্থল বন্দরগুলো

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

ঈদে মিলাদুন্নবী ও শারদীয় দুর্গা উৎসব উপলক্ষে দেশের স্থল বন্দরগুলোতে ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে এগুলোতে বন্ধ থাকবে আমদানি-রপ্তানি কার্যক্রম। জানা গেছে, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থল বন্দর ৯ দিনের বন্ধ ঘোষণা করেছে বন্দর কর্তৃপক্ষ। ঈদে মিলাদুন্নবী ও শারদীয় দুর্গা উৎসব উপলক্ষে এক চিঠির মাধ্যমে এ বন্ধের ঘোষণা করা হয়েছে। বন্ধের সময় সোনাহাট স্থলবন্দরে পণ্য আমদানি ও রপ্তানিসহ ব্যবসায়িক সব কার্যক্রম বন্ধ থাকবে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে সোনাহাট স্থল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রাকিব আহমেদ জুয়েল বিষয়টি নিশ্চিত করেন। সোনাহাট স্থলবন্দর সূত্রে জানা যায়, ১ থেকে ৯ অক্টোবর মোট ৯ দিনের ছুটি ঘোষণা করছে বন্দর কর্তৃপক্ষ। আগামী ১০ অক্টোবর সকাল থেকে বন্দরের আমদানি রপ্তানি শুরু হবে। স্থল বন্দরের সহকারী পরিচালক মোহাম্মদ রহুল আমীন বলেন, দুর্গাপূজা ও ঈদ-ই মিলাদুন্নবী উপলক্ষে ১-৯ অক্টোবর সোনাহাট স্থল বন্দর ছুটি থাকছে। এ ব্যাপারে একটি চিঠি ইস্যু করা হয়েছে।
৮ দিন বন্ধ থাকবে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি: দুর্গাপূজায় আটদিন বন্ধ থাকবে দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে সরকারি ছুটির দিন ব্যতীত বন্দরে আমদানিকৃত পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক থাকবে। এছাড়াও স্বাভাবিক থাকবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্ট যাত্রী পারাপার। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাহিলি সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত। তিনি বলেন, দুর্গাপূজা ও সাপ্তাহিক ছুটির কারণে ৩০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। পরদিন থেকে পুনরায় বন্দরে আমদানি-রপ্তানিসহ সব কার্যক্রম স্বাভাবিক হবে। হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, বন্দর দিয়ে টানা ৮দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও সরকারি ছুটির দিন ব্যতীত বন্দরের অন্য কার্যক্রম স্বাভাবিক থাকবে। হিলি ইমিগ্রেশন চেকপোস্ট ওসি বদিউজ্জামান বলেন, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।
চারদিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ: দুর্গাপূজায় টানা চারদিন বন্ধ থাকবে বেনাপোল স্থলবন্দর। এ সময় ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে। তবে বেনাপোল কাস্টম হাউজ ও বন্দরে পণ্য খালাস ও পাসপোর্ট যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী এ তথ্য জানান। তিনি জানান, পূজার ছুটিতে ২-৫ অক্টোবর পর্যন্ত পেট্রাপোল বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রপ্তানি থাকবে। ৬ অক্টোবর সকাল থেকে এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু হবে। বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, চারদিন বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্ট থেকে পত্র দিয়ে আমাদের জানানো হয়েছে। বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আকছির উদ্দিন মোল্যা জানান, পূজার ছুটিতে চারদিন দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসের কাজ চলবে। বেনাপোল ইমিগ্রেশনের ওসি আবুল কালাম আজাদ জানান, পূজার ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারতের সঙ্গে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।