October 16, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 13th, 2021, 4:02 pm

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের আদর্শ: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে একটি আদর্শ দেশ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার গণভবন থেকে এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমরা চাই আমাদের দেশটা এগিয়ে যাক। কাজেই আজ এতটুকুই বলব জাতির পিতা আমাদেরকে যা শিখিয়েছেন সেই পদাংক অনুসরণ করে আমরা উদ্যোগ নিয়েছি।’

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৫০ বছর এবং দুর্যোগ হ্রাসের আন্তর্জাতিক দিবস ২০২১ উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই কর্মসূচির আয়োজন করে। এসময় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন এবং কক্সবাজারের মুক্তিযুদ্ধ মাঠ থেকে দর্শকরা সরাসরি যুক্ত ছিলেন।

শেখ হাসিনা এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকতে এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন যাতে দুর্যোগ ব্যবস্থাপনায় ‘আদর্শ দেশ’ হিসেবে যে সম্মান বাংলাদেশ অর্জন করেছে তা কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়।

তিনি বলেন, আমরা ২১০০ সালের ডেল্টা পরিকল্পনা করেছি এবং সে অনুয়ায়ী আওয়ামী লীগ সরকার ৮০টি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করেছে।

এ সময় বন্যা মোকাবিলায় নদী ভাঙনরোধ এবং জলাধার ধারণক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেন শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশে বন্যা সাধারণ একটি ঘটনা তবে আশীর্বাদও বটে। বন্যা আমাদেরকে পলি দেয়। জমি উর্বর করে। কাজেই বন্যা নিয়ন্ত্রণ করা বা বন্যার সাথে বসবাস করার অভ্যাস আমাদেরকে করতে হবে। তবে মানুষ, সম্পদ যেন ক্ষতিগ্রস্ত না হয় সেভাবে আমাদের উন্নয়ন প্রকল্প নিতে হবে এবং প্রতিটি এলাকায় জলাধার থাকতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বন্যার সময় পানি ধারণ ক্ষমতা বৃদ্ধির ব্যবস্থা নেয়া এবং ফসল উৎপাদনের জন্য সেচের পানি ব্যবহার করা অপরিহার্য।

–ইউএনবি