September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 16th, 2022, 8:45 pm

দূতাবাসের সহায়তায় সৌদি থেকে দেশে ফিরলেন শিল্পী আক্তার

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের সহায়তায় দেশে ফিরেছেন সৌদি আরবে কর্মরত গৃহকর্মী শিল্পী আক্তার। গত রবিবার (১৪ আগস্ট) ঢাকায় পৌঁছেছেন তিনি।

জানা যায়, হবিগঞ্জের চুনারুঘাট এলাকার সৌদি প্রবাসী শিল্পী আক্তার সম্প্রতি দেশে ফেরার আকুতি জানিয়ে তার বাবা-মায়ের কাছে টেলিফোনে আকুল আবেদন জানান। যা গত ৮ আগস্ট দেশের বেশ কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হলে বিষয়টি দূতাবাসের নজরে আসে। এরপর সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) তাৎক্ষণিকভাবে দূতাবাসের শ্রম কল্যাণ উইংকে গৃহকর্মী শিল্পী আক্তারকে তার পাওনা আদায় করে জরুরি ভিত্তিতে দেশে পাঠানোর নির্দেশ দেন।

এ প্রেক্ষিতে দূতাবাসের শ্রম কল্যাণ উইং সৌদি আরবে কর্মরত বাংলাদেশি গৃহকর্মী শিল্পী আক্তারের কর্মস্থলের ঠিকানা ও পাসপোর্ট নম্বর সংশ্লিষ্ট বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি ‘ফোর সাইট ইন্টারন্যাশনাল’- এর সঙ্গে যোগাযোগ করে সংগ্রহ করে।

দূতাবাসের আইন সহকারী সৌদি শ্রম মন্ত্রণালয়ের ‘সমর্থন ও সহায়তা বিভাগ’ এবং সৌদি আরবের আল-কাসিম অঞ্চলের সংশ্লিষ্ট থানা কর্তৃপক্ষের সহায়তায় ঘটনাস্থল পরিদর্শন করে গৃহকর্মী শিল্পী আক্তারের নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগের মাধ্যমে তার পাওনা পরিশোধের বিষয়টি নিশ্চিত করা হয়। এছাড়া সৌদি শ্রম আইন অনুযায়ী নিয়োগকর্তার খরচে তাকে বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা নেয়া হয়। এ প্রেক্ষিতে গত ১৪ আগস্ট দেশে পৌঁছান শিল্পী আক্তার।

দেশে বাবা-মায়ের কাছে ফিরতে পেরে দূতাবাসের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন শিল্পী আক্তার। তার বাবা-মাও তাদের মেয়েকে ফিরে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং দূতাবাসকে ধন্যবাদ জানান।

—ইউএনবি