April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 23rd, 2024, 8:53 pm

দেড় হাজার স্বেচ্ছাসেবী নিয়ে খালে নামলেন মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক:

মোহাম্মদপুরের লাউতলা ও রামচন্দ্রপুর খালের অবৈধ দখল উচ্ছেদ ও ময়লা পরিষ্কার কার্যক্রম পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই কার্যক্রমে অংশ নেন স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের দেড় হাজারের বেশি কর্মী। তাদের সঙ্গে খালে নামেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামও। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বছিলার লাউতলা খালে পরিচ্ছন্নতাকর্মী, স্বেচ্ছাসেবীদের সঙ্গে গ্লাবস পরে খালে পরিষ্কারে অংশ নেন মেয়র নিজে। আতিকুল ইসলাম বলেন, যারা খালে ময়লা ফেলে তাদের মস্তিষ্কে ময়লা আছে, তাদের মনে ময়লা আছে বলেই তারা এভাবে খালে ময়লা ফেলতে পারে। এর আগে বছিলার পুলিশ লাইন মাঠে বিডি ক্লিনের দেড় হাজারের স্বেচ্ছাসেবীদের শপথ বাধ্য পাঠ করান ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

শপথ বাক্যের একাংশে তারা বলেন, কোথাও যত্রতত্র ময়লা ফেলব না। অন্যরা যেন ময়লা না ফেলে সে বিষয়ে সচেতন করব। এদিকে খাল উদ্ধার ও পরিচ্ছন্নতা কার্যক্রম বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ময়লা ও দখলমুক্ত করে রাজধানীর খালগুলোর আগের রূপে ফেরানো হবে। পরিবেশকে আমরা ধ্বংস করে ফেলেছি। পরিবেশ এখন প্রতিশোধ নিচ্ছে। একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি হয়, রাস্তা ঘাট ডুবে যায়।

কারণ খাল দিয়ে পানি প্রবাহিত হতে পারে না। ময়লা ফেলে খালগুলোকে ধ্বংস করে ফেলেছে। খাল পুনরুদ্ধারে আমরা এলাকাবাসীর সহযোগিতা চাই। এদিকে খাল পরিষ্কারে অংশ নেওয়ার পরই গুঁড়িয়ে দেওয়া হয় খালের অংশ অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনাগুলো। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের উপস্থিতিতেই বছিলার লাউতলা খালের জায়গায় অবৈধ স্থাপনাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়। এ সময় অন্যান্য স্থাপনার পাশাপাশি একটি ১০ তলা ভবনের অর্ধেক অবৈধভাবে গড়ে তোলায় এটিও ভাঙার কাজ চলে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বছিলার ৪০ ফিট নামক স্থানে খালের অংশের স্থাপনাগুলো বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। এ কাজে অংশ নেয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ছয়টি বিশেষ বুলডোজার ও এক্সেভেটরসহ অন্যান্য যন্ত্রপাতি।