December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 28th, 2021, 1:00 pm

দেশজুড়ে চলছে বিধিনিষেধ

ছবি : মঈন আহমেদ

নিজস্ব প্রতিবেদক :

করোনা মোকাবিলায় আজ সকাল ৬টা থেকে পহেলা জুলাই সকাল ৬টা পর্যন্ত চলাচলে বিধিনিষেধ দিয়েছে সরকার। বন্ধ রয়েছে গণপরিবহণ। তবে চলছে তিনদিনের সীমিত লকডাউনে বন্ধ আছে রিকশা ছাড়া সব ধরনের গণপরিবহন। সীমিত পরিসরে অফিস এবং কলকারখানা-শিল্পপ্রতিষ্ঠান খোলা থাকায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

এর আগে রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে লকডাউন দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে সোমবার (২৮ জুন) সকাল ৬টা থেকে শুরু হওয়া তিনদিনের সীমিত বিধিনিষেধ (লকডাউন) আগামী বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা পর্যন্ত কার্যকর থাকবে বলে বলা হয়েছে।

এদিকে রোববারের প্রজ্ঞাপনে বলা হয়েছে, সারাদেশে পণ্যবাহী যানবাহন ও রিকশা ব্যতীত সব গণপরিবহন বন্ধ থাকবে। আইনশৃঙ্গলা রক্ষাকারী বাহিনী কর্তৃক নিয়মিত টহলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করতে হবে। সব শপিংমল, মার্কেট, পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রয় (শুধু অনলাইন/টেকওয়ে) করতে পারবে।

সরকারি-বেসরকারি অফিস প্রতিষ্ঠানসমূহে শুধুমাত্র প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেওয়া করতে হবে। জনসাধারণকে মাস্ক পরার জন্য আরও প্রচার-প্রচারণা চালাতে হবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রজ্ঞাপনে এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সব সিনিয়র সচিব/সচিবেদের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।